Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেকারত্বের হারে এশিয়ায় ষষ্ঠ ঢাকা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

এশিয়ার ২৫টি রাজধানীর মধ্যে বেকারত্বের হারের দিকে থেকে ষষ্ঠ স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। স¤প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন অনুসারে ঢাকায় বেকার লোকের হার ৪ দশমিক ৮১ শতাংশ। তরুণদের শিক্ষা ও দক্ষতার অভাবে ঢাকায় বেকারত্বের হার বাড়ছে।
২০১৭ সালের গেøাবাল লিস্ট অ্যান্ড মোস্ট স্ট্রেসফুল সিটিজ র‌্যাংকিং শিরোনামের প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি বেকারত্বের হার নেপালের রাজধানী কাঠমান্ডুতে এবং সবচেয়ে কম কম্বোডিয়ার রাজধানী নমপেন-এ। কম বেকারত্বের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক (১ দশমিক ১২ শতাংশ), চীনের রাজধানী বেইজিং (১.২৪ শতাংশ), সিঙ্গাপুর (১.৬১ শতাংশ), চীনের শেনজেন (১.৮৫ শতাংশ), গুয়ানজু (১.৮৫ শতাংশ), তিয়ানজিন (২.৫১ শতাংশ) এবং সাংহাই (৩.৪৮ শতাংশ)।
কাঠমান্ডুর ৮ দশমিক ৩৪ শতাংশ মানুষ চাকরি খুঁজছে। শহরটিতে তরুণদের বেকারত্বের হার বিরাট সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। চাকরি প্রার্থীদের দক্ষতার অভাব ও কৃষিভিত্তিক শিল্পের প্রচারণা সঙ্কটের কারণে কাঠমান্ডুতে বেকারত্ব বাড়ছে।
৬ দশমিক ১৩ শতাংশ বেকারত্বের হার নিয়ে পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচি রয়েছে তালিকার পঞ্চম স্থানে। ভারতের রাজধানী নয়া দিল্লিতে বেকারত্বের হার ৪ দশমিক ৩৮ শতাংশ। তালিকায় সপ্তম স্থানে নয়া দিল্লি।
সবচেয়ে বেশি বেকারত্বের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগবান। শহরটির বেকারত্বের হার ৬ দশমিক ৭৪ শতাংশ। ফিলিপাইনের রাজধানী ম্যানিলা (৬ দশমিক ৩৪ শতাংশ) তৃতীয় স্থানে এবং চতুর্থ স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা (৬ দশমিক ২৬ শতাংশ)। সূত্র: জিপজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ায়

২ ডিসেম্বর, ২০১৮
২৭ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ