Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিয়েতনাম-যুক্তরাষ্ট্র সম্পর্ক এশিয়ায় শান্তি আনতে পারবে না : চীন

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রথম ভিয়েতনাম সফরের প্রতিক্রিয়ায় চীন বলেছে, ওবামার এই সফরে যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের মধ্যে সম্পর্কোন্নয়ন হলেও তা এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা আনতে পারবে না। ধারণা করা হচ্ছে, ওবামার এই সফরের মধ্যদিয়ে ভিয়েতনামের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গত রোববার রাতে তিন দিনের সফরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছান ওবামা। ভিয়েতনাম যুদ্ধের পর তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামা ভিয়েতনাম সফর করছেন। এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তির বিরুদ্ধে কৌশলগত ভারসাম্য আনার জন্যই ভিয়েতনামের সঙ্গে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ওবামার এই সফর। বিশেষ করে ভিয়েতনামের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি চীনকে ক্ষুব্ধ করে তুলতে পারে। কারণ দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনার মধ্যে তার প্রতিবেশীর সামরিক সক্ষমতা বৃদ্ধি চীন সহজভাবে নেবে না।
রোববার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্কোন্নয়নকে চীন স্বাগত জানায়, কিন্তু একে ব্যবহার করে যুক্তরাষ্ট্রের তৃতীয় কোনো রাষ্ট্রের কৌশলগত স্বার্থে আঘাত হানা উচিত হবে না। ভিয়েতনাম বলেছে, তার ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়াকে স্বগত জানাবে হ্যানয় এবং মার্কিন কর্মকর্তারা ইতোমধ্যে বিষয়টি চূড়ান্ত করছেন। চীন জাবালানিসমৃদ্ধ দক্ষিণ চীন সাগরের ওপর তার কর্তৃত্ব দাবি করে আসছে। প্রতি বছর এখান থেকে পাঁচ ট্রিলিয়ন ডলারেরও বেশি সামুদ্রিক সম্পদ বাণিজ্য হয়। এই সমুদ্রসীমার দাবীদার ফিলিপাইন, ব্রুনেই, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং তাইওয়ানও। যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ভিয়েতনামের সঙ্গে দ্রুত সম্পর্ক উন্নয়ন শুরু করে। বিশেষজ্ঞরা মনে করেন, দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে দ্বন্দ্বের জের ধরে এই সম্পর্কোন্নয়ন ভিয়েতনামের প্রতিবেশী কমিউনিস্ট চীনকে জব্দ করতে যুক্তরাষ্ট্রের কৌশলগত সিদ্ধান্ত। রয়টার্স।

য় আলোচনা হবে। নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে ভিয়েতনাম তার প্রতিরক্ষা ব্যবস্থা বাড়াতে পারবে।  বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিয়েতনাম-যুক্তরাষ্ট্র সম্পর্ক এশিয়ায় শান্তি আনতে পারবে না : চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ