Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যত নাটকই হোক দেশের মানুষ সবই বুঝে-গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিচার বিভাগকে পুরোপুরি কুক্ষিগত করতেই সরকার প্রধান বিচারপতিকে জোর করে দেশত্যাগে বাধ্য করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, প্রধান বিচারপতিতে নিয়ে যত নাটকই হোক না কেন দেশের মানুষ সবই বুঝে। গতকাল (শনিবার) রাজধানীর সেগুন বাগিচায় স্বাধীনতা হল মিলনায়তনে আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদ আয়োজিত ‘বিচার বিভাগ ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এই অভিযোগ করেন। গয়েশ্বর রায় বলেন, প্রধান বিচারপতি ক্যান্সার আক্রান্ত বলে দেশবাসীকে জানিয়েছিলেন আইনমন্ত্রী। বলেছিলেন, কোন চাপ প্রয়োগ করে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানো হয়নি। তিনি ক্যান্সারসহ নানাবিধ রোগে আক্রান্ত। তার বিশ্রামের প্রয়োজন। এ জন্য তিনি এক মাসের ছুটি চেয়েছেন। কিন্তু বিদেশ যাওয়ার প্রাক্কালে প্রধান বিচারপতি নিজেই সাংবাদিকদের বলেছেন, তিনি সম্পুর্ণ সুস্থ। এমন মিথ্যাচারের অভিযোগে আমরা আইনমন্ত্রীর পদত্যাগ দাবি জানাচ্ছি।
তিনি বলেন, দেশের মানুষের সর্বশেষ আশ্রয়স্থল বিচার বিভাগ। দেশের যে কোন সঙ্কটের সমাধানের প্রধান উৎসস্থল বিচার বিভাগ। আজ বিচার বিভাগকে পুরোপুরি কুক্ষিগত করতেই সরকার প্রধান বিচারপতিতে জোর করে দেশত্যাগে বাধ্য করেছে। প্রধান বিচারপতি দেশের বাইরে যাওয়ার আগে নিজেই আসল কথা বলে দিয়েছেন। দেশ ও দেশের মানুষের স্বার্থেই যে কোন মূল্যে বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করতে হবে বলে তিনি মত দেন।
বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতি অনেক কথাই বলেছেন। রায়ে বহুবার জাতির পিতা উল্লেখসহ শেখ মুজিবুর রহমানের নাম লেখা হয়েছে। আওয়ামী লীগ সে ইতিবাচক দিকগুলো বিবেচনায় না নিয়ে সমালোচনাগুলোকে প্রাধান্য দিয়েছেন। এখন সত্য উচ্চারণই প্রধান বিচারপতি ও বিচার বিভাগের জন্য কাল হয়ে দাঁড়াল।
আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদের সহ সভাপতি শফিকুল ইসলাম রাহীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, সহ তথ্য ও গবেষণা সম্পাদক কাদের গনি চৌধুরী, সাবেক এমপি ফাহিমা হোসাইন জুবিলী, কেন্দ্রীয় নেতা রফিক সিকদার বক্তব্য রাখেন।####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গয়েশ্বর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ