Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরা সীমান্তে আরও ১৮ রোহিঙ্গাকে পুশ ইন

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ৯:১২ পিএম

সাতক্ষীরার হিজলদী সীমান্ত দিয়ে আরও ১৮ রোহিঙ্গাকে বাংলাদেশ ভূখণ্ডে পুশ ইন করেছে ভারত। তাদের স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলামের বাড়িতে রাখা হয়েছে। এদের মধ্যে ১০টি শিশু, পাঁচ নারী ও তিনজন পুরুষ সদস্য রয়েছেন।

পুশ ইন হওয়া রোহিঙ্গা সদস্য আবু তাহের জানান, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গণরাজপুর ক্যাম্প সদস্যরা তার স্ত্রী পেদানা খাতুনকে (২০) আটকে রেখেছেন। তিনি তার এক বছর বয়সী শিশুকে নিয়ে বাংলাদেশে এসেছেন। কেন তাকে রেখে দেয়া হয়েছে তা অবশ্য তিনি জানাতে পারেননি।

উদ্ধারকৃতরা হলেন- রুপিয়া খাতুন, রোকেয়া খাতুন, আবু তাহের, আবদুর রহিম, রেহানা খাতুন ও আলিমুদ্দিন। এ ছাড়া শিশুরা হচ্ছে শাহরুখ, আজিজুর, জিয়ারুল, জুবাইদ, সুমাইয়া, গুলশান আরা, এনায়েতুর, মাহবুব,সুফিয়া, জুবায়ের, রাশিদা ও সালমা খাতুন।

এ নিয়ে সাতক্ষীরা সীমান্ত পথে গত তিন সপ্তাহের ব্যবধানে চারটি পৃথক ঘটনায় ৫৭ রোহিঙ্গা সদস্যকে পুশ ইন করেছে ভারত।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হিজলদী সীমান্ত চৌকির (বিওপি) নায়েক সুবেদার ওমর ফারুক জানান, রোহিঙ্গা পুশ ইনের খবর পেয়ে তিনি ইউপি সদস্য নজরুলের বাড়িতে যান। তিনি তাদের সঙ্গে কথা বলে জানতে পারেন, বিএসএফ তাদের বাংলাদেশে পাঠিয়ে দিয়েছে। তারা তিন বছরেরও বেশি সময় ধরে ভারতে বসবাস করে আসছিলেন বলে জানিয়েছেন বিজিবি কর্মকর্তাকে। তিনি আরও জানান, পুশ ইন হওয়া রোহিঙ্গাদের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

কলারোয়ার চন্দনপুর ইউপি সদস্য মো. নজরুল ইসলাম বলেন, আমার বাড়ি থেকে ভারতীয় সীমান্তের দূরত্ব মাত্র ১০০ গজ। সকাল ৭টার দিকে হঠাৎ করেই রোহিঙ্গারা আমার বাড়িতে উঠে পড়েছে। মানবিক কারণে আমি তাদের আশ্রয় ও খাবার দিয়েছি।তিনি জানান, তাদের ভারতের ২৪পরগনা জেলার বসিরহাট মহকুমার স্বরূপনগর থানার গণরাজপুর বিএসএফ ক্যাম্প সদস্যরা সীমান্ত পার করে দিয়েছেন।

ইউপি সদস্য রোহিঙ্গাদের বরাত দিয়ে আরও জানান, তাদের দলে নারী-শিশুসহ ১৯ জন সদস্য ছিলেন। তাদের মধ্য থেকে ২০ বছর বয়সী এক গৃহবধূকে বিএসএফ রেখে দিয়েছে। তার স্বামী আবু তাহের এক বছর বয়সী একটি শিশুকে নিয়ে বাংলাদেশ ভূখণ্ডে পৌঁছেছেন।

এর আগে গত ২২ সেপ্টেম্বর কলারোয়ায় ১৩ জন, ৩ অক্টোবর কলারোয়ার হিজলদী সীমান্তে ৭ এবং ১১ অক্টোবর সাতক্ষীরার সদর উপজেলার পদ্মশাঁকরা সীমান্তে আরও ১৯ জন রোহিঙ্গা সদস্যকে পুশ ইন করে ভারতীয়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ