Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুরুষ থেকে নারী হয়ে চাকরি হারাচ্ছেন নৌ সেনা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারতীয় এক নৌ সেনা লিঙ্গ পরিবর্তন করে বিপাকে পড়েছেন। মণীষ গত বছর লিঙ্গ পরিবর্তন করে নারী হয়েছেন। ওই নৌ সেনা জানিয়েছেন, সাত বছর আগে যখন তিনি চাকরিতে যোগ দেই, তখন পুরুষ হিসেবে আমাকে নেওয়া হয়েছিল। লিঙ্গ পরিবর্তন করে নিয়ম লঙ্ঘন করেছেন তিনি। বর্তমানে মণীষ চুল লম্বা করেছেন, শাড়ি পড়ছেন, নিজের নাম রাখেন সাবি। তিনি জানান, বিচার চেয়ে লড়াই করবেন তিনি। সাত বছর দেশের সেবা করেছেন, নিজের কাজ করেছেন ঠিকমতো। শুধু লিঙ্গ পরিবর্তনের জন্য কেন বরখাস্ত করা হবে তাকে, তিনি তো চোর বা জঙ্গি নন- প্রশ্ন মণীষের।
মণীষ ওরফে সাবি অভিযোগ করে আরো জানান, ছয় মাস তাকে সাইকিয়াট্রিক ওয়ার্ডে রেখেছিল। কিন্তু নিজেকে মহিলা হিসেবেই বোধ করেন তিনি, তা সত্তে¡ও জন্মসূত্রে প্রাপ্ত পুরুষ পরিচয়ের মধ্যে তাকে আটকে রাখার চেষ্টা তার অধিকার হরণ করা ছাড়া আর কিছু নয়।
ভারতীয় সেনাবাহিনীতে এমন ঘটনা এই প্রথম। নব্বইয়ের দশক থেকেই অফিসার পদে অল্পসংখ্যক মহিলাকে নিয়োগ করে নৌ সেনা কিন্তু নাবিক, সেনা ও নিম্ন পর্যায়ের এয়ারম্যান পদে শুধু পুরুষরাই সুযোগ পান। তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ পরিবর্তনকারীদের নিয়োগ করা হয় না।
নৌ সেনা শুক্রবার মণীষকে বরখাস্ত করার চিঠি ধরিয়েছে। তারা জানিয়েছে, ছুটিতে থাকাকালীন নিজের ইচ্ছেয় লিঙ্গ বদলেছেন তিনি, অথচ কাজে যোগ দেওয়ার সময় তিনি পুরুষ ছিলেন। নাবিক হওয়ার জন্য যে চাকরিগত যোগ্যতা তা লঙ্ঘন করেছেন তিনি।
মণীষ বিবাহিত, তার এক সন্তানও রয়েছে। চাকরি যাওয়ার ফলে তিনি পেনশনও পাবেন না, কারণ সেনাবাহিনীতে পেনশনের জন্য যোগ্য হতে অন্তত ১৫ বছর চাকরি করতে হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ