Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

১১ দিনে রুশ বিমান হামলায় ২৩০০ আইএস জঙ্গি নিহত

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ৩:৩৬ পিএম | আপডেট : ৭:০০ পিএম, ১ অক্টোবর, ২০১৭

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ১১ দিনে সিরিয়ায় তাদের বিমান হামলায় ২ হাজার ৩০০ জঙ্গি নিহত ও ২ হাজার ৭০০ জঙ্গি আহত হয়েছে।

এ তথ্যের পাশাপাশি এক বিবৃতিতে রাশিয়ান মন্ত্রণালয় আরো জানিয়েছে, গত কয়েক মাসে জঙ্গিগোষ্ঠী ডায়েশ (আইএস) ও আল-নুসরা ফ্রন্ট মারাত্মক ক্ষতির শিকার হয়েছে। রাশিয়ার কার্যকর অভিযানের মুখে তারা ভীষণভাবে দুর্বল হয়ে পড়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ১৯ সেপ্টম্বর থেকে ২৯ সেপ্টেম্বর এই ১১ দিনের অভিযানে কমপক্ষে ১৬ জন জঙ্গি কমান্ডার নিহত হয়েছে এবং তাদের ৬৭টি আস্তানা, ৫১টি অস্ত্রভান্ডার, ২৭টি ট্যাংক, ২১টি মিসাইল লাঞ্চার ও ২০০টি সাঁজোয়াযান ধ্বংস হয়েছে।

রাশিয়ার বিমান হামলার সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী ইরাক থেকে দেইর আল-জোরে জঙ্গি হামলা চালানো জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রায় ১ হাজার ৫০০ জঙ্গিকে হত্যা করেছে।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল অঞ্চল দখল করে আইএস। দেইর আল-জোরসহ সিরিয়ার বড় বড় কয়েকটি তেলক্ষেত্র দখল করে নেয় তারা। তবে বর্তমানে অধিকাংশ অঞ্চল থেকে আইএসকে বিতাড়িত করা হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর প্রেসিডেন্ট বাশার আল-আসাদ রাশিয়ার সমর্থন আদায় করতে সক্ষম হন। পরে সিরিয়ার সরকারি বাহিনীর সমর্থনে বিমান হামলা শুরু করে দেশটি। তবে তাদের বিরুদ্ধে বেসামরিক লোকজন হত্যার অভিযোগ উঠেছে। কিন্তু রাশিয়া অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

 



 

Show all comments
  • আবদুল বারী ১ অক্টোবর, ২০১৭, ৭:৩৩ পিএম says : 0
    এখন শূধু মুসলিমরা গনহত্যা সিকার এক দিকে বারমা আন্য দিকে Usa আর এক দিকে রুশ আন্য দাকে ইশরাইল আর মুসলিম নাম ধারি শাষক । আন্য দিকে ভারত আর এক দিকে জঙি । মানোবতার হলো বিপন্য ।জাতি সংঘ হল নির বিকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ