Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাইকার অর্থায়নে দক্ষিণাঞ্চলে ২৫ সেতু নির্মাণে চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ২৫টি সেতু নির্মাণে দুই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে সড়ক ও জনপথ অধিদফতর। গতকাল বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ের সড়ক ভবনে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় এ সেতু নির্মাণের চুক্তি সই হয়।
প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে ওয়েস্টার্র্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে জাইকার প্রকল্প সহায়তা প্রায় দুই হাজার কোটি টাকা এবং অবশিষ্ট টাকার যোগান দেবে বাংলাদেশ সরকার। এ প্রকল্পের আওতায় মোট ৬১টি সেতু নির্মাণ করা হবে, যার দৈর্ঘ্য প্রায় চার হাজার সাত শ’ মিটার। এ ছাড়া প্রকল্পের আওতায় প্রায় ৪২ কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করা হবে। জাইকা ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে পাঁচ প্যাকেজের এ প্রকল্পে প্রথম দফায় তিনটি প্যাকেজ বাস্তবায়ন করছে দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো লিমিটেডে ও ডিয়েনকো লিমিটেড। প্রকল্পে ১৫৫ কোটি টাকা চুক্তিমূল্যের তৃতীয় এবং ১২৩ কোটি টাকা চুক্তিমূল্যের পঞ্চম প্যাকেজ বাস্তবায়ন করবে মনিকো লিমিটেড আর ১৫৩ কোটি টাকা চুক্তিমূল্যের চতুর্থ প্যাকেজ বাস্তবায়নের কাজ পেয়েছে ডিয়েনকো লিমিটেড।
অনুষ্ঠানে সড়ক ও জনপথ অধিদফতরের পক্ষে এর প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, মনিকোর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক শফিকুল আলম ভ‚ঁইয়া ও ডিয়েনকোর ব্যবস্থাপনা পরিচালক এস এম খোরশেদ আলম চুক্তিতে সই করেন। এই সেতুগুলোকে জন্মদিনে শেখ হাসিনার উপহার হিসেবে মন্তব্য করেন চুক্তিসই অনুষ্ঠানের প্রধান অতিথি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, চুক্তির তিনটি প্যাকেজ বাস্তবায়িত হলে খুলনা, বরিশাল ও গোপালগঞ্জ অঞ্চলের সড়ক যোগাযোগ নিরাপদ, নির্ভরযোগ্য ও কার্যকর হবে। যানবাহন চলাচল সহজ ও ত্বরান্বিত হবে। সড়ক ব্যবহারকারীদের ভ্রমণের সময় ও ব্যয় হ্রাস পাবে। মন্ত্রী বলেন, চুক্তি অনুযায়ী প্যাকেজ-৩ ও প্যাকেজ-৫ এর আওতায় প্রায় ২৭৮ কোটি টাকা ব্যয়ে খুলনা অঞ্চলে ৯টি সেতু এবং গোপালগঞ্জ অঞ্চলে সাতটি সেতুর নির্মাণকাজ বাস্তবায়ন করবে মোনিকো লিমিটেড। এ ছাড়া প্যাকেজ-৪ এর আওতায় প্রায় ১৫৩ কোটি টাকা ব্যয়ে বরিশাল অঞ্চলে ৯টি সেতুর নির্মাণকাজ বাস্তবায়ন করবে ডিয়েনকো লিমিটেড। তিনি বলেন, প্যাকেজ-৩ এর আওতায় খুলনা অঞ্চলে ৯টি সেতুর মধ্যে কুষ্টিয়ায় তিনটি সেতু (বালিপাড়া সেতু, জিকে সেতু, বিত্তিপাড়া সেতু), ঝিনাইদহে দুটি (ধোপাঘাটা সেতু, বড়দা সেতু), যশোরে বুড়িভৈরব সেতু, নড়াইলে ঘোড়াখালী সেতু এবং বাগেরহাটে দুটি সেতু (গোরা সেতু, বালাই সেতু) নির্মাণ করা হবে। প্যাকেজ-৪ এর আওতায় বরিশাল অঞ্চলে ৯টি সেতুর মধ্যে বরিশালে সাতটি সেতু (বোয়ালিয়া বাজার সেতু, সৌদেরখাল সেতু, বাকেরগঞ্জ স্টিল সেতু, রহমতপুর সেতু, গয়নাঘাটা সেতু, অশোকাঠি সেতু, রায়েরহাট সেতু), ঝালকাঠিতে তাফালবাড়ীখাল সেতু এবং পিরোজপুরে বটতলা সেতু নির্মাণ করা হবে। প্যাকেজ-৫ এর আওতায় গোপালগঞ্জ অঞ্চলে সাতটি সেতুর মধ্যে ফরিদপুরে ছয়টি সেতু (করিমপুর সেতু, পরীক্ষিতপুর সেতু, বারাশিয়া সেতু, ধুলদিবাজার সেতু, ব্রাহ্মণকান্দা সেতু, সেনখালি সেতু) এবং মাদারিপুরে আমগ্রাম সেতু নির্মাণ করা হবে। প্যাকেজগুলো বাস্তবায়িত হলে খুলনা, বরিশাল ও গোপালগঞ্জ অঞ্চলের সড়ক যোগাযোগ নিরাপদ, নির্ভরযোগ্য ও কার্যকর হবে। যানবাহন চলাচল সহজ ও ত্বরান্বিত হবে এবং সড়ক ব্যবহারকারীদের ভ্রমণের সময় ও ব্যয় হ্রাস হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো: জাওয়েদ আলম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোহাম্মদ বেলায়েত হোসেনসহ মন্ত্রণালয় ও সওজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাইকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ