Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানি এবং বিদ্যুৎ মহাপরিকল্পনা প্রকল্পে জাইকার সঙ্গে চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

জ্বালানি নিরাপত্তা ও টেকসই অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্বল্প কার্বন জ্বালানি ব্যবস্থা সমন্বয় করার লক্ষ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে জাইকা।
গতকাল রোববার সচিবালয়ে অনুষ্ঠিত আয়োজনে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পক্ষে অতিরিক্ত সচিব এ কে এম ফজলুল হক ও জাইকার বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইহো হায়াকাওয়া চুক্তিতে স্বাক্ষর করেন। সমন্বিত জ্বালানি এবং বিদ্যুৎ মহাপরিকল্পনা প্রণয়নে কারিগরি সহযোগিতা শীর্ষক রেকর্ড অব ডিসকাশন স্বাক্ষরে বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য স্বল্প কার্বন সমাজের দিকে ‘সমন্বিত জ্বালানি এবং বিদ্যুৎ মহাপরিকল্পনা’ নীতি, প্রতিষ্ঠান এবং প্রযুক্তি প্রবর্তন করবে। সমন্বিত মহাপরিকল্পনাটি বিভিন্ন জ্বালানি ভারসাম্য এবং জ্বালানি সরবরাহ মিশ্রণের পরিস্থিতির সমন্বয়ে গঠন করা হবে এবং ২০৩০, ২০৪১ ও ২০৫০ সালের জন্য দীর্ঘমেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এসময় বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব ড. শাহ মো. হেলাল উদ্দিন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্মসচিব শাহরিয়ার কাদের উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাইকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ