Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ম্যাটিসের সফরে ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সম্পর্ক আরো বেড়েছে

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৫৪ এএম

ভারত ও যুক্তরাষ্ট্র ভারত মহাসাগরে সামরিক সহযোগিতা বৃদ্ধি, প্রতিরক্ষা সম্পর্ক গভীর এবং সন্ত্রাসের বিরুদ্ধে যৌথ উদ্যোগ নিতে সম্মত হয়েছে। গত মঙ্গলবার দিনব্যাপী ভারত সফরকালে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ভারতের প্রতিরক্ষা নির্মলা সিতারামনের সঙ্গে নয়া দিল্লীতে সাক্ষাত করেন। 

‘আমাদের সম্পর্ক পুনঃনির্মাণের এটি এক ঐতিহাসিক সুযোগ। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তার মূল কেন্দ্র বলে স্বীকার করে এবং এটা একবিংশ শতাব্দীতে দীর্ঘ কৌশলগত সম্পর্কের ইচ্ছার প্রতিফলন’ - বৈঠকের পর এক বিবৃতিতে বলেন ম্যাটিস।
সিতারামন বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা উল্লেখযোগ্য হারে বেড়েছে এবং আমাদের কৌশলগত সম্পর্কের মূল স্তম্ভে পরিণত হয়েছে’।
ভারত সফরে আসা ট্রাম্প প্রশাসনের প্রথম ক্যাবিনেট সচিব ম্যাটিস বলেন, ‘বিশ্ব নেতা হিসেবে ভারত ও যুক্তরাষ্ট্র সন্ত্রাসের হুমকি মোকাবিলায় এক সঙ্গে কাজ করবে’।
আফগানিস্তানে গণতন্ত্র ও নিরাপত্তা প্রতিষ্ঠায় ভারতের ভূমিকার সন্তোষ প্রকাশ করেন, কিন্তু সিতারামন বলেন, ‘সেখানে ভারতের কোন লক্ষ্য নেই’।
আরব নিউজকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্র নয়াদিল্লীর কাছে একটি কার্যকর ভূমিকা আশা করে। কিন্তু ভারতের সে ধরনের কোন ইচ্ছা নেই। এটাই হচ্ছে দু’দেশের মধ্যে মতপার্থক্যের একটি জায়গা’।
গত জুনে নরেন্দ্র মোদির মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে ভারতের কাছে যে ড্রোন বিক্রির প্রস্তাব দেয়া হয়েছিল সে সম্পর্কে কোন ঘোষণা দেয়া হয়নি। ভারতের এফ-১৬ এবং এফ-১৮এ যুদ্ধবিমান তৈরির প্রস্তাবের বিষয়েও কোন বিবৃতি নেই। সূত্র : আরব নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ