Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ অষ্টমী ও কুমারী পূজা

দেবী দুর্গার চক্ষুদানের মধ্য দিয়ে শুরু হয় মহাসপ্তমী পূজা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সকাল ৭টা ৫৫ মিনিটে দুর্গতিনাশিনী মা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মাধ্যমে মহাসপ্তমী পূজা শুরু হয়। এদিন সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। মা দুর্গার বোধনের মধ্য দিয়ে বুধবার শুরু হয় বাঙালি হিন্দু স¤প্রদায়ের প্রধান ধর্মীয় শারদীয় দুর্গাপূজা। দেশের পূজা মন্ডপগুলোতে ঢাকের বোলে ধ্বনিত হচ্ছে বাঙালির হৃদয়তন্ত্রীর বাঁধভাঙা আনন্দের জোয়ার।
উৎসবে মাতোয়ারা বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ। হিন্দু সম্প্রদায়ের জাতি-বর্ণ নির্বিশেষে সবার গন্তব্য পূজামন্ডপ। নেই কোনো ভেদাভেদ। সবাই আনন্দ ভাগ করে নিচ্ছেন শারদীয় দুর্গপূজার। শিশু-কিশোর-কিশোরী, তরুণ-তরুণীরা বাহারি পোশাক আর নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসব-আনন্দে মেতে উঠেছে। মূলত দুর্গাপূজার মূল পর্ব শুরু হয় সপ্তমীতে। গতকাল বুধবার চলে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ। মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা চলে। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দ্বীপ দিয়ে পূজা করেন ভক্তরা। গতকাল সপ্তমী পূজার দিন সন্ধ্যায় বিভিন্ন পূজামন্ডপে ভক্তিমূলক সঙ্গীত, রামায়ণ পালা, আরতিসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে সপ্তমী পূজা। আজ মহাঅষ্টমী। আজ সকাল ৯টা ৫৮ মিনিট পূর্বে নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তয্যাদি কল্পারম্ভ এর মধ্য দিয়ে শেষ হয়েছে মহাসপ্তমী।
আজ মহাঅষ্টমীর দিন সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা ও মহা অষ্টমীর ব্রতোবাস। মধ্যাহ্নে মহাপ্রসাদ বিতরণ এবং সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট থেকে রাত ৮টা ৬ মিনিটের মধ্যে সন্ধিপূজা সমাপন। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। ঢাকার রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।
ঢাকার রামকৃষ্ণ মিশনের স্থিরাত্মানন্দ মহারাজ (নিরঞ্জন মহারাজ) জানান, মহাষ্টমীর দিন সকাল ১১টায় কুমারী পূজা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, যে জগতমাতাকে (দেবী দুর্গা) আমরা আরাধনা করি তিনি সকল নারীর মধ্যে মাতৃরূপে আছেন। এ উপলব্ধি সকলের মধ্যে জাগ্রত করার জন্যই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ্য। কুমারী পূজার আনুষ্ঠানিকতা সম্পর্কে মহারাজ বলেন, দেবী দুর্গার সামনে বসিয়ে ঠিক যেভাবে তার (দুর্গার) আরাধনা করা হয়, একইভাবে কুমারীকে সে সম্মান প্রদান করা হয়। শুধু মাটির প্রতিমা নয়, নারীর মধ্যেও মাতৃভাব আনা হয়। বিশুদ্ধ স্বভাবের গুণাবলি দেখে একজন নারীকে কুমারী হিসেবে নির্বাচিত করা হয় উল্লেখ করে তিনি বলেন, পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়। এছাড়াও নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন আচার-অনুষ্ঠান করতে পারে বলে তিনি জানান।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও মিশনে, শাঁখারীবাজার, তাঁতিবাজার, মিরপুর কেন্দ্রীয় মন্দির, ধানমন্ডি সার্বজনীন পূজা কমিটি, গুলশান বনানী সার্বজনীন পূজা উদযাপন পরিষদ, কলাবাগান সার্বজনীন পূজামন্ডপ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, তেজগাঁও, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকার পূজামন্ডপ ঘুরে দেখা গেছে উৎসব আমেজ। বিভিন্ন সংগঠনের ব্যানারে ও ব্যক্তিগতভাবে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। মন্ডপগুলোতে হিন্দু পূজারীরা ভিড় করছেন দেবীর আরাধনায়।
রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি পূজামন্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। পাঁচ দিনের শারদ উৎসব শেষ হবে ৩০ সেপ্টেম্বর শনিবার বিজয়া দশমীর মধ্য দিয়ে।
এদিকে গতকাল বুধবার বিকেলে রাজধানীর লালবাগে ঢাকেশ্বরী জাতীয় মন্দির ও আর কে মিশন রোডের রামকৃঞ্চ মঠ ও মিশনে সনাতন ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজা পরিদর্শন শেষে এক শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। এ সময় প্রেসিডেন্ট বলেছেন, বাংলাদেশ সব ধর্মের মানুষের জন্য এবং এখানে যার ধর্ম সে স্বাধীনভাবে সম্মানের সঙ্গে পালন করবে।
এ বছর সারাদেশে পূজামন্ডপের সংখ্যা ৩০ হাজার ৭৭টি। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। গতবারের চেয়েও বেশি ৬৮২টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানী ঢাকায় এবার পূজামন্ডপ হচ্ছে ২৩১টি, গত বছর এই সংখ্যা ছিল ২২৯। এ বছর দু’টি বেড়েছে।। সবচাইতে বেশি পূজামন্ডপ হচ্ছে চট্টগ্রামে, ১ হাজার ৭৬৭টি। এরপর দিনাজপুরে ১ হাজার ২৪২। গোপালগঞ্জে পূজামন্ডপ হচ্ছে ১ হাজার ১৭৫টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূজা

৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ