Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ষোড়শ সংশোধনী মামলার রায় শেষ পর্যন্ত সরকারের পক্ষেই আসবে

সংসদে আইনমন্ত্রীর আশাবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ষোড়শ সংশোধনী মামলার রায় সরকারের পক্ষে আসবে বলে এখনও আশাবাদী আইন মন্ত্রী আনিসুল হক। বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাত থেকে বিচার বিভাগের হাতে ফিরিয়ে নিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছে তাতে আশার আলো দেখছেন তিনি।
গতকাল সোমবার জাতীয় সংসদে ১৭ তম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসে জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী বলেন, ‘মামলার প্রথম পক্ষ হিসেবে আমি আশাবাদী, এখনো আমরা জিতবো। মামলার রায় দেয়ার এখতিয়ার আপিল বিভাগের। কিন্তু আমি এখনও মনে করি, আইনি পদক্ষেপে ষোড়শ সংশোধনীর যে মামলা, সেই মামলায় আমরাই কামিয়াব হবো।’
ফখরুল ইমাম প্রশ্ন রেখে বলেন, পার্লামেন্ট অকার্যকর (ডিসফাংশনাল), সুপ্রিম কোর্ট রায় দিয়েছে। এই রায় দেয়ার দিনই আমি আইনমন্ত্রীকে স্মরণ করিয়ে দিয়েছিলাম। তখন তিনি বলেছিলেন, কিছুতেই এটা হতে পারে না। আমরা সুপ্রিম কোর্টে জিতব। আমি এখন শেষের অবস্থাটা জানতে চাই। জবাবে মন্ত্রী বলেন, আমি এই সংসদে দাঁড়িয়ে বলেছিলাম, মামলার এক পক্ষ হিসেবে আমরা নিশ্চয়ই জিতব। রায় দেয়ার মালিক হচ্ছেন আপিল বিভাগ। তারা সিদ্ধান্ত নিয়েছেন কিন্তু তাই বলে এটাই চূড়ান্ত নয়। আমি কিন্তু এখনও মনে করি, আইনি পদক্ষেপে ষোড়শ সংশোধনীর মামলার রায়ে আমরা কামিয়াব হবো।
এমপি নুরুল ইসলাম ওমরের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ধর্ষন ও খুন করে হত্যার বিষয়টি আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে রয়েছে। আমরা এবিষয়ে পদক্ষেপ নিয়েছি। এ সংসদে নারী ও শিশু নির্যাতন আইন করা হয়েছে, সেখানেই এর কঠোর শাস্তির বিধান রয়েছে। এবং দেশের সব জেলা আদালতের প্রসিকিউশনকে এবিষয়ে দ্রæত পদক্ষেপ নিতে জোরালো ভাবে নির্দেশ দিয়ে দিয়েছি।



 

Show all comments
  • নাজিম ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০৭ পিএম says : 0
    আমরাও সেটাই প্রত্যাশা করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ষোড়শ সংশোধনী

১৪ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ