Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের বাড়ল স্বর্ণের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এক মাসেরও কম সময়ের ব্যবধানে ফের বেড়েছে স্বর্নের দাম। স্থানীয় বাজারে সবচেয়ে ভালো মানের সোনার দর ভরিতে দেড় হাজার টাকার বেশি বাড়ানো হয়েছে।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ৯৯০ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৮২৭ টাকা। নতুন এই দর আজ সোমবার থেকে সারা দেশে কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে স্থানীয় বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।
তিনি বলেন, বেশ কিছু দিন ধরেই সোনার আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী। গত দুই সপ্তাহে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২ দশমিক ৬৫৪ ভরি) সোনার দাম ৬০ থেকে ৭০ ডলার বেড়েছে। “এ হিসাবে প্রতি ভরি সোনার দাম আমাদের স্থানীয় বাজারে দুই হাজার টাকার বেশি বেড়েছে। আমরা সেখানে ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছি।” সর্বশেষ গত ১৩ আগস্ট সব ধরনের সোনার দর একই হারে বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে ২৭ জুলাই এক দফা বাড়ানো হয়। ৮ মে সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে টানা কয়েক দফা বাড়ানো হয়। রোববার পর্যন্ত প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৬৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৪৮১ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৪০ হাজার ৮২৪ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২৬ হাজার ২৪৪ টাকা। এ হিসাবে রোববার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনায় ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৩৪১ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৫৮৩ টাকা দাম বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণ

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ