Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দোকলাম থেকে দু’দেশের সৈন্য অপসারণ চীন ও ভারতের স্ব স্ব বিজয়ের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ভারত ও চীন দোকলাম থেকে সৈন্য অপসারণ করেছে। গতকাল সোমবার চীন ও ভারত দু’দেশই সৈন্য সরিয়ে নেয়ার কথা ঘোষণা করে। দোকলাম মালভূমিতে চীনের রাস্তা নির্মাণকে কেন্দ্র করে ১৬ জুন ভারতীয় সৈন্যরা চীনা ভূখন্ডে প্রবেশ করার পর থেকে সেখানে দু’দেশের সৈন্যরা মুখোমুখি অবস্থানে ছিল।
এ সৈন্য প্রত্যাহারকে ভারতের বিরুদ্ধে নিজেদের বিজয় বলে দাবি করেছে চীন। অন্যদিকে দোকলাম থেকে সেনা অপসারণকে নয়াদিল্লীর নৈতিক জয় হিসেবে দেখছে ভারতের কূটনৈতিক মহল। খবর বিবিসি, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া। চীন বলেছে, ভারতের সাথে সীমান্তে বিবদমান এলাকা থেকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহার করা হয়েছে। ফলে সীমান্ত নিয়ে দু›দেশের মধ্যে গত কয়েক সপ্তাহ ধরে যে উত্তেজনা চলছিল সেটির অবসান হয়েছে বলে চীন মনে করছে।
বেইজিং-এ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সীমান্ত লঙ্ঘনকারী ভারতীয় সৈন্যদের তাদের নিজের সীমানার ভেতরে সরিয়ে নেয়া হয়েছে। ভারতও বলেছে যে দুই দেশের মধ্যে একটি সমঝোতার পর ভারতীয় সেনাদের সীমান্ত থেকে সরিয়ে আনা হয়েছে। উল্লেখ্য, গত জুন মাসের মাঝামাঝি সময়ে চীন দোকলাম সীমান্তে একটি রাস্তা নির্মাণ করার উদ্যোগ নিলে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহিলা মুখপাত্র হুয়া চুনয়িং সোমবার বলেন, চীনা সৈন্যরা নিশ্চিত করেছে যে সকালে ভারতীয় সৈন্য ও তাদের সরঞ্জাম ঐ এলাকা থেকে সরে গেছে। নিমিত সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, আমি আনন্দের সাথে ভারতীয় সৈন্যদের তাদের নিজ এলাকায় ফিরে যাওয়ার কথা নিশ্চিত করছি।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী সপ্তাহে চীন সফরে যাবার আগে সীমান্ত নিয়ে দুপক্ষের মাঝে সমঝোতার ঘোষণা এলো।
সীমান্তের যে জায়গাটি নিয়ে ভারত এবং চীনের মধ্যে উত্তেজনা শুরু হয়েছিল সেটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম এবং ভুটানের সাথে সংযোগস্থলে অবস্থিত। জায়গাটি ভুটান তাদের সীমান্ত বলে দাবি করে এবং তাদের দাবীকে সমর্থন করছে ভারত। কিন্তু চীন মনে করে সে জায়গাটি তাদের সীমান্তের অংশ।
সাংহাই থেকে বিবিসির সংবাদদাতা রবিন ব্র্যান্ট জানিয়েছেন, চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সীমান্ত পরিস্থিতি নিয়ে তাদের পরিষ্কার বিজয় দাবী করছে। কারণ ভারতীয় সৈন্যদের ‘সীমান্ত লঙ্ঘনকারী’ হিসেবে বর্ণনা করেছে চীন।
দিল্লী থেকে বিবিসির সংবাদদাতা সঞ্জয় মজুমদার জানাচ্ছেন, চীনের জন্য এটি দৃশ্যত একটি বিজয় হলেও ভারতের সংবাদমাধ্যম কিংবা সরকার বিষয়টি সেভাবে দেখছে না।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গত কয়েক সপ্তাহ ধরে চীনের সাথে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চলেছে তার ফলাফল হিসেবেই এ সৈন্য প্রত্যাহার হয়েছে।
তবে অনেকে মনে করেন, চীনের সাথে সীমান্ত নিয়ে উত্তেজনা বড় ধরনের সংঘাতের দিকে না গিয়ে শেষ হওয়ায় ভারত আপাতত স্বস্তি বোধ করবে। কারণ সামরিক এবং অর্থনৈতিক শক্তির বিবেচনায় চীন ভারতের চেয়ে এগিয়ে আছে।
বিশ্লেষকদের মতে, তবে যে প্রশ্নটি থেকেই যাচ্ছেতা হচ্ছে চীন সীমান্তে যে রাস্তা নির্মাণ শুরু করেছিল সেটি কি তারা বাদ দেবে নাকি কাজ এগিয়ে নেবে?
ভারতের আনন্দবাজার পত্রিকা কূটনৈতিক দৌত্যে একে এক বড়সড় সাফল্য বলে বর্ণনা করেছে। পত্রিকা গতকাল বলে, কূটনৈতিক আলোচনার মাধ্যমেই দু’দেশ সমঝোতায় পৌঁছেছে এবং সেনা সরানোর বিষয়ে সহমত হয়েছে বলে সোমবার সকালে দাবি করা হয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে। বিবৃতিতে বলা হয় যে দোকলাম এলাকায় যে সঙ্ঘাত তৈরি হয়েছিল, সেই দোকলাম থেকে দ্রæত সীমান্তরক্ষীদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে ঐকমত্য হয়েছে এবং তা শুরুও হয়ে গিয়েছে।
চীন অবশ্য পাল্টা বিবৃতিতে জানিয়েছে, তারা বাহিনী প্রত্যাহার করেনি। ভারতই নিজেদের বাহিনী ফিরিয়ে নিয়েছে।
এর আগে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করে দু’পক্ষই সেনা প্রত্যাহার করে নিক, নয়াদিল্লির তরফ থেকে বার বারই এমন প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বেইজিং বার বারই বলেছিল, ভারতকে আগে দোকলাম থেকে সেনা ফিরিয়ে নিতে হবে। না হলে কোনও আলোচনা হবে না।
পত্রিকা বলে, দোকলাম থেকে দু’দেশই যে ভাবে সেনা ফেরাতে রাজি হয়েছে, তাতে নয়াদিল্লির নৈতিক জয়ই দেখছে কূটনৈতিক মহল। তবে চীনা বিদেশ মন্ত্রণালয়ের তরফ থেকে সোমবার সকালে এক পাল্টা বিবৃতিতে জানানো হয়েছে, ভারত ইতিমধ্যেই দোকলাম থেকে বাহিনী ফিরিয়ে নিয়েছে, কিন্তু চিনা সেনা ডোকলামে টহলদারি চালিয়ে যাবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানায়, দোকলাম সীমান্ত থেকে নিরাপত্তা বাহিনী সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হলেও সোমবারের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হবে না বলেই ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।
ভারতীয় সূত্র জানিয়েছে, তাদের সীমান্তরক্ষীদের প্রত্যাহারের কার্যক্রম শেষ হতে মঙ্গলবার লেগে যেতে পারে।



 

Show all comments
  • বারী ২৯ আগস্ট, ২০১৭, ৭:৫৯ এএম says : 1
    সংবাদটি সম্পূর্ন অসচ্ছ।ভারত বলছে চিন-ভারত দুই দেশই সৈন্য সরিয়ে নিয়েছে চিনের ভাস্য ভারত তার সৈন্য সরিয়ে নিয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ