Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশজুড়ে প্রবল বর্ষণ পাহাড়ধস সতর্কতা

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : চলতি বছর পঞ্জিকার বর্ষা ঋতুর হিসাবে গতকালই (শনিবার) প্রথম সমগ্র দেশজুড়ে প্রবল বর্ষণ হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড সর্ব-উত্তর প্রান্তের তেঁতুলিয়ায় ৩৩০ মিলিমিটার।
এ সময় ঢাকায় ৫৮ মিমি, চট্টগ্রামে ২২০ মিমি, ময়মনসিংহে ১১৫ মিমি, সিলেটে ১৩২ মিমি, রাজশাহীতে ৯৪ মিমি, রংপুরে ১৬৪ মিমি, খুলনায় ৮৪ মিমি, বরিশালে ৪৬ মিমি বর্ষণ হয়েছে। অতিবৃষ্টিতে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের সতর্কতা বহাল রাখা হয়েছে। আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস মতে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে এর পারের ৫ দিনে বৃষ্টির মাত্রা কমে যেতে পারে।
মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘন্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ