Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামী সপ্তাহেও বর্ষণ চলবে

চট্টগ্রামে পাহাড়ধস সতর্কতা

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

ভরা বর্ষায় শ্রাবণের বর্ষণ অব্যাহত থাকতে পারে আগামী সপ্তাহেও। দেশের অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। কেননা বর্ষারোহী মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। অতি বৃষ্টিতে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধসের সতর্কতা বজায় রাখা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কক্সবাজারে ১০৯ মিলিমিটার। এ সময় ঢাকায় ১০, মাদারীপুরে ৯৩, চট্টগ্রামে ৪১, চাঁদপুওে ৯৭, হাতিয়ায় ৯৩, সিলেটে ৫৭, রাজশাহীতে ৮, দিনাজপুরে ১১, মংলায় ৮১, পটুয়াখালীতে ৮৪, মিমিসহ দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও হয় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে।
ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন এবং এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
নদ-নদীর পূর্বাভাস
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে জানা গেছে, উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে। অন্যদিকে দক্ষিণ-পূর্বাঞ্চলের বৃহত্তর চট্টগ্রামে পাহাড়ি অববাহিকায় ফেনী, মুহুরী, হালদা, সাঙ্গু ও মাতামুহুরী নদীগুলোর পানি ইতোমধ্যে হ্রাস পেয়ে আগামী ৪৮ ঘণ্টায় পুনরায় বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল ও এর সংলগ্ন ভারতীয় অঞ্চলসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দেশের ৯৪টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল পানি বৃদ্ধি পায় ৪৭টি পয়েন্টে, হ্রাস পায় ৪১টিতে এবং অপরিবর্তিত থাকে ৬টিতে।
চট্টগ্রামে পাহাড়ধস সতর্কতা
ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমী বায়ু সক্রিয় থাকার ফলে আগামী ২৪ ঘন্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ