Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্য আশ্বিনে থেমেছে বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

মধ্য আশ্বিন। শরৎ ঋতু শেষ পর্যায়ে। বৃষ্টিবাহী মৌসুমী বায়ু কম সক্রিয়। গতকালও দেশের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত বর্ষণ ছাড়া দেশে উল্লেখযোগ্য তেমন বৃষ্টিপাত হয়নি। প্রধান নদ-নদীসমূহের উজানে উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল, পশ্চিমবঙ্গ ও হিমালয় পাদদেশে এখন খুব কমই বৃষ্টি ঝরছে।
আবহাওয়া বিভাগ সূত্র জানায়, সপ্তাহ খানেকের মধ্যে মৌসুমী বায়ু আবারও সক্রিয় হলে বৃষ্টিপাতের মাত্রা ফের বেড়ে যেতে পারে। এবার আশি^ন মাসের গোড়া থেকেই অকাল বর্ষণ হয় অস্বাভাবিক বেশি।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাঙ্গামাটিতে ৪৭ (সর্বোচ্চ), চট্টগ্রামে ২১ মিলিমিটার ছাড়া দেশে তেমন বৃষ্টি ঝরেনি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫.২ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৪ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় অনেক এলাকায় গা-জ্বলা ভ্যাপসা গরম অনুভ‚ত হচ্ছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ