Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেঁতুলিয়ায় সর্বোচ্চ ২২৭ মিমি বর্ষণ

বাড়তে পারে বৃষ্টিপাত সক্রিয় মৌসুমি বায়ু

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

রংপুর ময়মনসিংহ বরিশাল চট্টগ্রাম সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাতের সতর্কতা
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : সক্রিয় বর্ষারোহী মৌসুমি বায়ুমালার প্রভাবে গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম ও রংপুর বিভাগে ভারী থেকে অধিক ভারী বর্ষণ হয়েছে। শুধুই রাজশাহী ছাড়া দেশের প্রায় সর্বত্র গতকাল হালকা থেকে মাঝারি কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ২২৭ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল বৃষ্টিহীন রাজশাহীতে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বৃষ্টিপাত হয়েছে ঢাকায় ২ মিমি, চট্টগ্রামে ৩ মিমি, ময়মনসিংহে ১৭ মিমি, চট্টগ্রামের সীতাকুন্ডে ১২২ মিমি, কক্সবাজারে ৮২ মিমি, সিলেটে ৩ মিমি, রংপুরে ২৫ মিমি, খুলনায় ২ মিমি, বরিশালে ২৫ মিমি।
এদিকে আজ (শুক্রবার) পর্যন্ত ২৪ ঘণ্টার ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। এতে জানানো হয়, সক্রিয় মৌসুমি বায়ুর কারণে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে আপাতত পাহাড়ি এলাকায় ভূমিধস কিংবা সাগর-বন্দরে সতর্ক সঙ্কেত দেখানো হয়নি।
আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে জানা গেছে, মৌসুমি বায়ুর বলয়ের বর্ধিতাংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, হিমালয়ের পাদদেশীয় ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়ারসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন আসতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ