Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইরানের বিরুদ্ধে নতুন করে হুমকি আইএসের
ইনকিলাব ডেস্ক : ইরানের বিরুদ্ধে নতুন করে হুমকি দিয়েছে আইএস। এক ভিডিও বার্তা প্রকাশ করে ইরানে সন্ত্রাসী হামলা চালানোর জন্য নিজ সমর্থকদের প্রতি আহŸান জানিয়েছে তারা। আইএস এমন সময় এ হুমকি দিল যখন এ গোষ্ঠী ইরাক ও সিরিয়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করছে। ওই ভিডিও বার্তায় আইএস বলেছে, যেসব জঙ্গি ইরাক ও সিরিয়ায় এই গোষ্ঠীর মূল দলে যোগ দিতে না পারবে তারা যেন ইরানের ভেতরে সন্ত্রাসী হামলা চালায়। ভিডিওতে ইরানের রাজধানী তেহরানে আইএসের সা¤প্রতিক সন্ত্রাসী হামলার কিছু ছবিও প্রকাশ করা হয়। গত বুধবার ইরানের পার্লামেন্ট ভবন ও ইমাম খোমেনী (রহ.)’র মাজারে আলাদা সন্ত্রাসী হামলা চালায় আইএস। দু’টি হামলায় ১৮ জন নিহত ও আরো বহু লোক আহত হন। ওই হামলার প্রতিক্রিয়ায় ১৮ জুন রবিবার সিরিয়ার দেইর আযযোর প্রদেশে আইএসের কমান্ড সেন্টারে ছয়টি মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এএফপি।

ইসরাইলী হামলার পুনরাবৃত্তির নিন্দা
ইনকিলাব ডেস্ক : জেরুজালেমকে ইহুদীকরণ করার চেষ্টা হিসেবে ইসরাইল কর্তৃক আল আকসা মসজিদ কম্পাউন্ডে হামলার পুনরাবৃত্তির ঘটনায় নিন্দা জানিয়েছে আরব লীগ। গত সোমবার জর্ডানের রাজধানী আম্মানে অনুষ্ঠিত আরব লীগের সম্মেলনে এই নিন্দা জানানো হয়। এক বিবৃতিতে আরব লীগের প্যালেস্টাইন ও দখলকৃত আরব অঞ্চল বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল সাইদ আবু আলী বলেন, অধিকৃত জেরুজালেমে নজিরবিহীন ঘটনায় ফিলিস্তিনি ও মুসলমানদের অধিকারকে চরমভাবে লঙ্ঘন করা হয়েছে। এ ঘটনা একই সঙ্গে আন্তর্জাতিক অঙ্গীকার এবং রেজল্যুশনেরও লঙ্ঘন। খালিজ টাইমস।

ট্রাম্পের বিরুদ্ধে পাঁচ রূপান্তরকামীর মামলা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন সশস্ত্র বাহিনীতে নিযুক্ত থাকা তৃতীয় লিঙ্গের পাঁচ সদস্য। স¤প্রতি মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের মানুষরা কোনওভাবে কাজ করতে পারবেন না বলে ট্রাম্পের ঘোষণাকে চ্যালেঞ্জ করে মামলা করেছেন তারা। সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের মানুষদের না রাখার প্রচেষ্টাকে অসাংবিধানিক বলেও উল্লেখ করেছেন ওই ৫ সদস্য। যে পাঁচজন ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন তারা সবাই আগে পুরুষ থাকলেও পরে নারীতে রূপান্তরিত হন। তাদের কেউ বর্তমানে বিমান বাহিনীতে, কেউ কোস্টগার্ডে এবং কেউ কেউ সেনাবাহিনীতে কাজ করছেন। এপি, রয়টার্স।

নেতানিয়াহুর প্রস্তাবের নিন্দা
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের অভ্যন্তরে থাকা আরব জনবহুল কয়েকটি গ্রাম ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে হস্তান্তর করতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একটি প্রস্তাবের নিন্দা করেছেন ফিলিস্তিনি নেতারা ও মানবাধিকার গ্রæপ। ইসরাইলের নিউজ চ্যানেল নিউজ টু-এর খবরে পরিকল্পনাটি প্রথমবারের মতো প্রকাশ করা হয়। নতুন এই প্রস্তাবে ফিলিস্তিনি নেতৃত্বের সঙ্গে একটি চূড়ান্ত চুক্তির অংশ হিসাবে ইসরাইল কর্তৃক দখলকৃত পশ্চিমতীরের ইহুদি বসতিগুলোকে ইসরাইলের যুক্ত করার অনুমতি পাবে। ইসরাইলি দৈনিক হারেৎজ পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায় চ্যানেল টু’কে একজন ইসরাইলি কর্মকর্তা বলেন, এই ইস্যুটি আলাদা কোনো প্রস্তাব নয়, বরং ফিলিস্তিনিদের সঙ্গে একটি সমন্বিত ব্যবস্থা নেয়ার প্রস্তাবের অংশ।
আল-জাজিরা।


ইয়েমেন উপকূলে অর্ধশত নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেন উপকূলে নৌকাডুবিতে নিহত হয়েছেন সোমালিয়া ও ইথিওপিয়া থেকে আসা প্রায় অর্ধশত অভিবাসন প্রত্যাশী। গত বুধবার জাতিসংঘের অভিবাসন সংস্থা এই তথ্য জানায়। তারা এই ঘটনাকে খুবই অমানবিক ও আকস্মিক বলে উল্লেখ করেছে। গত বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা যায়, ইয়েমেনের শাবা বাহিনী টহলের সময় তাদের উদ্ধার করা হয়। ২৯ জনকে কবর দিয়েছেন বেঁচে যাওয়ারা।
আল-জাজিরা।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ৩০ বেসামরিক নিহত
ইনকিলাব ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে দুই সশস্ত্র বাহিনীর সংঘর্ষে অন্তত ৩০ জন বেসামরিক নিহত হয়েছেন। এর মাঝে ৬ জন রেড ক্রস ত্রাণকর্মীও ছিলেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গাম্বোতে গত সপ্তাহের শেষ দিকে এই সংঘর্ষের ঘটনা ঘটে। তবে বিষয়টি বুধবারে নিশ্চিত করেছেন কর্মকর্তারা। দেশটির রেডক্রসের প্রেসিডেন্ট অ্যান্তোনিও এমবাও বোগো বলেন, আমরা আমাদের কর্মীদের মৃত্যুত শোকাহত। আল-জাজিরা।

সংঘবদ্ধ চক্র দায়ী
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার চার্চে ধর্মযাজকসহ ১১ জনকে গুলি করে হত্যার কারণ হিসেবে সংঘবদ্ধ চক্রের অন্তর্দ্ব›দ্বকে দায়ী করা হচ্ছে। এমনটাই মনে করছেন তদন্ত কর্মকর্তারা। চার্চটি তৈরিতে এমন একজন লোক অর্থায়ন করেছেন যাকে কেউ কেউ মাদক সম্রাট আবার কেউ কেউ মানবহিতৈষী হিসেবে জানে। নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় আনামব্রা রাজ্যের ওজুবুলু এলাকার সেন্ট ফিলিপসে রোববার হত্যাযজ্ঞের কয়েক ঘন্টা পর গোয়েন্দারা এই হত্যাকাÐের সঙ্গে স্থানীয় মাফিয়া-ধরণের সিন্ডিকেটগুলোর সম্পৃক্ততা রয়েছে বলে জানিয়েছে। এএফপি।
সহ্য করবে না জাপান
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার উস্কানিমূলক কর্মকাÐ কখনই সহ্য করবে না জাপান। জাপানের ওপর দিয়ে গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী এমন কথা জানানোর পর টোকিও সরকার বৃহস্পতিবার এ কথা বলেছে। জাপান সরকারের প্রধান মুখপাত্র ইয়োশিহিদ সুগা সাংবাদিকদের বলেন, বর্তমান সময় পর্যন্ত উত্তর কোরিয়ার প্ররোচনামূলক কর্মকাÐ জাপানসহ এ অঞ্চল এবং আন্তর্জাতিক মহলের নিরাপত্তার ক্ষেত্রে অবশ্যই উস্কানিমূলক। এএফপি।

বাবাকে হত্যা
ইনকিলাব ডেস্ক : ভারতের দিল্লীর নিহাল বিহারে বাবাকে হত্যার অভিযোগে ১৯ বছর বয়সী এক তরুণকে গ্রেফতার করা হয়েছে। সে তার মাকে বাঁচানোর জন্য গত বুধবার বাবাকে ছুরিকাঘাত করে হত্যা করে বলে জানা যায়। পুলিশ জানায়, তরুণটির নাম রাহুল। বাবাকে হত্যার পর সে পুলিশে খবর দেয়। পুলিশ ঘটনাস্থল থেকে তাকে গ্রেফতার করে। রাহুলের বাবা দিনেশ প্রায়ই মদ খেয়ে মাতাল অবস্থায় বাড়ি ফিরত এবং তার মাকে মারধর করতো। পিটিআই।

সিআইএ’র আকাশে
ইনকিলাব ডেস্ক : মার্কিন দুই কর্মকর্তা জানিয়েছেন, হোয়াইট হাউজের আকাশসীমায় রাশিয়ার গোয়েন্দা বিমান টিইউ-১৫৪কে উড়তে দেখা গেছে। রুশ বিমান বাহিনীর গোয়েন্দা বিমানকে, পেন্টাগন, ক্যাপিটল নামে পরিচিত ওয়াশিংটনের কংগ্রেস ভবনসহ মার্কিন অন্যান্য সরকারি ভবনের ওপর দিয়েও উড়তে দেখা গেছে। এ ছাড়া, ভার্জিনিয়ার লাংগলির সিআইএ সদর দফতর, মেরিল্যান্ডের ক্যাম্প ডেভিডের আকাশ দিয়েও রুশ বিমান উড়েছে। গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য রুশ গোয়েন্দা বিমান গতকাল উড়েছে বলে ধারণা ব্যক্ত করা হয়। অবশ্য, মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ