Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাড়া ফেলেছে সউদী আরবের মেসেজিং অ্যাপ ‘সারাহা’

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০৮ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরব থেকে ‘সারাহা’ এমন একটি মেসেজিং অ্যাপ বাজারে ছাড়া হয়েছে যা ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। ইতিমধ্যেই এর ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ছাড়িয়ে গেছে। কিন্তু এই প্রতিষ্ঠানটির কর্মচারী আছেন মাত্র তিন জন।

‘সারাহা’ একটি আরবি শব্দ যার মানে হচ্ছে ‘সততা’। এর বৈশিষ্ট্য হচ্ছে, আপনার প্রোফাইলের লিংক আছে এমন যে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে - কিন্তু আপনি জানতে পারবেন না যে এ বার্তাটি কে পাঠিয়েছে।
স্ন্যাপচ্যাট লোকের প্রোফাইল লিংক শেয়ার করার সুযোগ করে দেবার পর থেকেই এই সারাহা অ্যাপটি যাকে বলে ‘ভাইরাল’ হয়ে গেছে অর্থাৎ দ্রæত লোকের মাঝে ছড়িয়ে পড়েছে। জুলাই মাসে অ্যাপলের অ্যাপস্টোরে তালিকার শীর্ষে ছিল এই সারাহা। এর প্রতিষ্ঠাতা হচ্ছেন ২৯ বছর বয়স্ক জয়নুল আবেদীন তাওফীক। তাকে প্রশ্ন করা হয়েছিল - তার এই সারাহা যে এত জনপ্রিয়তা পাবে তা তিনি ভেবেছিলেন কিনা।
তাওফীক বলেন, তিনি আশাবাদী ছিলেন। ভেবেছিলেন, ১ হাজার মেসেজ পেলেই তিনি খুশি হবেন - কিন্তু তা এখন ৩০ কোটি ছাড়িয়ে গেছে।
যদিও এখানে কে মেসেজ পাঠাচ্ছে তার পরিচয় গোপন রাখার সুযোগ আছে, কিন্তু অনলাইনে হয়রানি, গালাগালি বা খারাপ আচরণ ঠেকানোর জন্যও তিনি কড়া প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছেন। বøক করার ব্যবস্থাও আছে এখানে।
যদিও এই ‘অনলাইন অ্যাবিউজ’ সব প্ল্যাটফর্মের জন্যই সমস্যা - বলছেন তিনি।
‘অপব্যবহার কিন্তু সকল সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোরই একটি সমস্যা। সারাহা মনে করে এরকম একটি ঘটনাও অন্যায়। আমরা এর বিরুদ্ধে বেশ কিছু ব্যবস্থা নিয়েছি। সেটি নিয়ে খোলাসা করে আমরা কিছু বলবো না কারণ তাতে অপব্যবহারকারীরা নানা বুদ্ধি পেয়ে যাবে। তবে বøক বা ফিল্টার করার মতো পদ্ধতিও আমাদের রয়েছে’ -বলেন জয়নুল আবেদীন তাওফীক। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ