Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদালতের হাত যত লম্বাই হোক, পার্লামেন্ট ছোঁয়ার অধিকার তাদের নেই-মোহাম্মদ নাসিম

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, সংসদীয় গণতন্ত্রে আদালতের হাত যত লম্বাই হোক, পার্লামেন্ট ছোঁয়ার অধিকার তাদের নেই। বাংলাদেশের পার্লামেন্ট সার্বভৌম পার্লামেন্ট। পার্লামেন্ট প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, সুপ্রিমকোর্ট এবং বিচারপতি বানিয়েছে। পার্লামেন্টে হাত দেয়ার ক্ষমতা বাংলার জনগণ ছাড়া কারও নাই। তিনি আরও বলেন, সংবিধানে আছে তিনশত আসনে একদিনে নির্বাচন হবে, নির্বাচন হয়েছে। জনগণ ভোট দিয়েছে। কি পার্সেন্টেজে ভোট দিতে হবে তা সংবিধানে লেখা নেই। একজন ভোট দিলেও নির্বাচন বৈধ।
গতকাল মঙ্গলবার বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলানায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এই অনুষ্ঠানের আয়োজন করে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনে হবে। শেখ হাসিনার ক্ষমতা নাই এর বাইরে গিয়ে নির্বাচন করা। জনগণের অধিকার ভোট দেয়া। তারা যদি ভোট না দেয় তাহলে আপত্তি নেই। কিন্তু সিদ্ধান্ত বাঙালির নিতে হবে তারা কাকে ভোট দেবে। শেখ হাসিনা ক্ষমতায় না আসলে গোলাম আজম, নিজামিরা কবর থেকে উঠে এসে লাল সবুজের পতাকা নিয়ে ঢাকা শহরে ঘুরবে।
বিএনপির উদ্দেশ্যে মন্ত্রী বলেন, তারা লন্ডনে বসে যত ষড়যন্ত্র করুক আর যাই করুক, ওই চক্রান্তের কাছে মাথা নত করবো না। আগামী নির্বাচনে বিএনপিকে একচুলও ছাড় দেয়া হবে না। ঘাতকের জন্য বাংলাদেশে ছাড় হতে পারে না।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য ও জনসংখ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্বাচিপের সভাপতি ডা. এম ইকবাল আর্সালান, মহাসচিব ডা. এমএ আজিজ প্রমুখ।
জনগণ ভোট না দিলে বিরোধীদলে যেতে আপত্তি নেই
জনগণ ভোট না দিলে বিরোধী দলে চলে যেতে আওয়ামী লীগের কোন আপত্তি নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তিনি জঙ্গিমুক্ত, ৭১এর ঘাতকমুক্ত বাংলাদেশ চাইলে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে আবারও ভোট দিতে দেশবাসীর প্রতি আহŸান জানিয়ে বলেন, জনগণ যদি আগামীতে ভুল করে তাহলে এই দেশ জঙ্গি, সন্ত্রাসী ও ৭১এর ঘাতকদের হাতে চলে যাবে। দেশ অন্ধকারের পথে চলে যাবে। তাই জনগণকে ভুল করা যাবে না। জনগণকে বলি আগামী নির্বাচন আপনার ভুল করে দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিবেন না।
গতকাল সোমবার বিকালে রমনা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
নাসিম বলেন, নির্বাচনের বিকল্প নির্বাচন। আর যদি নির্বাচন না হয় তবে, কোন অশুভ শক্তি ক্ষমতায় আসবে। নির্বাচন হবে এবং তা জনগনের ভোটের মাধ্যমেই হবে। জনগণ আমাদের ভোট না দিলে বিরোধী দলে যেতে আমাদের আপত্তি নেই।
আওয়ামী লীগকে ভোট না দিলে দেশের ক্ষতি হবে জানিয়ে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই। নির্বাচন হবে সঠিক সময়ে। আর সেই নির্বাচনে আওয়ামী লীগকে ভোট না দিলে বড় ভুল করবেন। আওয়ামী লীগকে ভোট না দিলে দেশের ক্ষতি হবে। বাংলাদেশের এই ক্ষতি করবেন না। কারণ সর্বক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন করছে আওয়ামী লীগ।
বিচার বিভাগ নিয়ে বিএনপির বিভিন্ন সময়ের বক্তব্যের সমালোচনা করে নাসিম বলেন, আমাদেরকে রাস্তায় পিটিয়েছে, গ্রেনেড মেরে অনেককে হত্যা করেছে। কোন বিচার পাইনি। আর শেখ হাসিনা সরকারের সময় একজন অপরাধীও ছাড় পায়নি।
ষড়যন্ত্র করে আওয়ামী লীগের ক্ষতি করা যাবে না উল্লেখ করে নাসিম বলেন, সংবিধানের বাইরে যাবার ক্ষমতা আমাদের কারো নেই। সংবিধানের এক বিন্দু বাইরে আমরা যেতে পারবো না। একাত্তরের ঘাতক, পঁচাত্তরের খুনী এবং জঙ্গীবাদী শক্তিকে ক্ষমতায় বসানোর জন্য কোন সুযোগ দেয়া হবে না।
বিএনপি ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগকে জনগনের রায়ের মাধ্যমে ক্ষমতা থেকে সরাতে ব্যর্থ হয়েই অতীতের মতো তাঁরা আবারো ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে। দেশী-বিদেশী সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই আওয়ামী লীগ জনগনের রায় নিয়ে আগামীতেও সরকার গঠন করবে।
আলোচনা সভায় নির্বাচন কমিশন নিয়ে অহেতুক অবাঞ্চিত কথা না বলার জন্য বিএনপি নেতাদের অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, আপনারা নির্বাচন কমিশনকে বিতর্কিত করার চেষ্টা করছেন। আমি আপনাদের কাছে অনুরোধ করবো অহেতুক নির্বাচন কমিশন নিয়ে অবাঞ্চিত, অযাচিত কথাবার্তা বলবেন না।
বিএনপির সঙ্গে দেশের জনগণ নেই দাবি করে হানিফ বলেন, আগামী নির্বাচনেও আপনারা ক্ষমতায় আসতে পারবেন না। কারণ বাংলার জনগণ আসতে দেবে না। জনগণ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে শেখ হাসিনার সঙ্গে আছে।
ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোহাম্মদ নাসিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ