Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী প্রবাসী কর্মীর ওয়ার্ক পারমিট ফি বাড়ায়নি

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সউদী আরবে প্রবাসী কর্মীদের ওয়ার্ক পারমিট ফি বাড়ানো হয়নি বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। এ সংক্রান্ত মন্ত্রণালয়ের নেয়া যে কোনো ধরনের সিদ্ধান্ত সরকারিভাবে জানিয়ে দেয়া হবে বলেও সউদী গেজেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
২০১২ সালের ১৫ নভেম্বর থেকে শ্রম মন্ত্রণালয়ের সিদ্ধান্তে প্রবাসী কর্মীদের কাছ থেকে প্রতি মাসে দুইশ রিয়াল বাড়তি নেয়ার সিদ্ধান্ত হয়। ফলে বেসরকারি খাতে কর্মরত প্রবাসী কর্মীদের বছরে দুই হাজার চারশ রিয়াল বাড়তি ফি দিতে হয়। তবে মন্ত্রণালয় ফি বৃদ্ধির বিষয়টি অস্বীকার করেছে। মন্ত্রণালয়ের উল্টো দাবি, তাদের অভিযানে উঠে এসেছে সউদী আরবে কর্মরত ৫২ হাজার আটশ ৯৮ জন প্রবাসী কর্মী বিভিন্নভাবে আইন লঙ্ঘন করেছে।
২০১৬ সালের ২ অক্টোবর থেকে চলতি বছরের ২৩ জুলাই পর্যন্ত শ্রম মন্ত্রণালয়ের পরিদর্শকরা এক লাখ ৪১ হাজার আটশ ২৭ স্থানে পরিদর্শন করে ওই তালিকা তৈরি করেছেন। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবালখালির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, মন্ত্রণালয়ের উদ্যোগে এ ধরনের অভিযান সউদী আরবে চলতে থাকবে। তিনি আরও বলেন, অভিযান চালানোর উদ্দেশ্য হলো শ্রম আইন বাস্তবায়ন করা, বিশৃঙ্খলা ঠেকানো এবং আইন লঙ্ঘনকারী কর্মী, মালিক উভয়কেই আইনের আওতায় নিয়ে আসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ