Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সুরমা-কুশিয়ারায় পানি বাড়ছেই

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

উজানে উত্তর-পূর্ব ভারতে অতি বর্ষণে ঢল বৃদ্ধির শঙ্কা
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বৃহত্তর সিলেটের প্রধান দুটি নদী সুরমা-কুশিয়ারায় বিপদসীমার উপর দিয়ে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। অন্যদিকে দেশের প্রধান নদ-নদীসমূহের মূল অববাহিকা তথা উজানভাগে হিমালয়ান অঞ্চল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং আসাম, মেঘালয়, অরুণাচল, ত্রিপুরা, মিজোরামসহ সমগ্র উত্তর-পূর্ব ভারতে অতি বর্ষণ অব্যাহত রয়েছে।
উজানের অব্যাহত অতিবৃষ্টিতে ভাটিতে বাংলাদেশের বিভিন্ন নদ-নদীতে ঢল-বান ফের বৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে। ব্যাপক বন্যার ধকল না কাটতেই সুরমা ও কুশিয়ারা নদীর পানি আবারো বিপদসীমা অতিক্রমের কারণে সিলেটে বিস্তীর্ণ অঞ্চল নতুন করে বন্যা কবলিত হয়েছে। গতকাল সর্বশেষ প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুসারে সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে কিছুটা কমলেও বিপদসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা নদী অমলশিদ এবং শেওলা এই দুই পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার যথাক্রমে ৮ ও ২৫ সেমি উপর দিয়ে প্রবাহিত হয়।
উত্তর-পূর্ব ভারতের বরাক অববাহিকায় অতিবর্ষণে অব্যাহত ঢলে সুরমা ও কুশিয়ারা নদী বিপদসীমা ফের অতিক্রম করেছে। যশোরের কপোতাক্ষ নদ ঝিকরগাছা পয়েন্টে কিছুটা কমে বিপদসীমার ১৭ সেমি উপর দিয়ে প্রবাহিত হয়। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, দেশের ৯০টি পানির সমতল পর্যবেক্ষণ পয়েন্টের মধ্যে সর্বশেষ ৩টি নদী ৪টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। গতকাল নদ-নদীর পানি বৃদ্ধি পায় ৫৪টি পয়েন্টে। যা শনিবার ছিল ৩৫টিতে। গতকাল নদ-নদীতে পানি হ্রাস পায় ৩৪টিতে, অথচ আগের দিন হ্রাস পাচ্ছিল ৫৩টি পয়েন্টে। এটি দেশের বিভিন্ন নদ-নদীর সমতল ফের বৃদ্ধির সূচক বহন করছে। গতকাল পানির সমতল অপরিবর্তিত থাকে ২টি পয়েন্টে।
এদিকে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, হিমালয় পাদদেশীয় এলাকা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে ব্যাপকাকারে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এরফলে নদ-নদীর উৎসগুলোতে অর্থাৎ মূল অববাহিকায় পানি বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে ভাটিতে থাকা বাংলাদেশের নদ-নদীতেও বাড়ছে পানি। ভারতের আবহাওয়া বিভাগের সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গসহ উত্তর-পূর্ব ভারতের আসাম, অরুণাচল, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, নাগাল্যান্ড, মনিপুর, সিকিম রাজ্যে সক্রিয় মৌসুমি বায়ুর কারণে আগামী ১০ আগস্ট পর্যন্ত ভারী থেকে অধিক ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে।
সর্বশেষ নদ-নদী পরিস্থিতি ও পূর্বাভাসে জানা যায়, ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা ও কুশিয়ারা নদ-নদীসমূহেরর পানির সমতল নতুন করে বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে সুরমা নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে। ব্রহ্মপুত্র-যমুনা নদের পানির সমতল আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল হয়ে যেতে পারে। গঙ্গা-পদ্মা নদ-নদীর পানির সমতল বৃদ্ধি আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সিলেটের সুরমা-কুশিয়ারা নদীর পানির সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। গতকাল ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটের কানাইঘাটে ৯৪ মিলিমিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ