Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের ভাইস প্রেসিডেন্ট হলেন ভেঙ্কাইয়া নাইডু

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাসীন এনডিএ জোটের প্রার্থী  ভেঙ্কাইয়া নাইডু বিরাট ব্যবধানে নির্বাচিত হয়েছেন। গতকাল ভোটে প্রত্যাশিতভাবেই তিনি নির্বাচিত হন। ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির লোকসভা ও রাজ্যসভার ৭৭১ জন সাংসদ ভোট দিয়েছেন। নাইডুর প্রতিদ্ব›দ্বী ছিলেন কংগ্রেসের গোপাল কৃষ্ণ গান্ধী।
৬৮ বছরের নাইডু দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র সাবেক সভাপতি। তিনি অন্ধ্র প্রদেশের বাসিন্দা।
বর্তমান ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারির মেয়াদ শেষ হচ্ছে ১১ আগস্ট। ভারতের সংবিধান অনুসারে প্রেসিডেন্টের মতোই ভাইস প্রেসিডেন্ট পদটি আলঙ্কারিক। দেশ পরিচালনার নিয়ন্ত্রণ থাকে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার হাতে।
ভেঙ্গাকাইয়া নাইডু ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ভারতের দক্ষিণাঞ্চলীয় এলাকায় বিজেপির রাজনৈতিক বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।
কিছুদিন আগে ভারতের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রাম নাথ কোবিন্দ। বিজেপির মতাদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংস্বেবক সংঘ (আরএসএস)-র সঙ্গে কোবিন্দ ও নাইডুর সম্পৃক্ততা রয়েছে। রাজনৈতিক জীবনের শুরুতে উভয়েই আরএসএস-র সঙ্গে জড়িত ছিলেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ