Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আদর্শ আর রাজনৈতিক কৌশল এক নয় : ওবায়দুল কাদের

দেশ আজ খুব ভালো অবস্থায় নেই

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক কৌশল আর আদর্শ এক নয় দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমাদের ভুল বুঝবেন না। রাজনৈতিক বাস্তবতার কারণে আমাদের কৌশলের পরিবর্তন হতে পারে। সম্প্রতি ইসলামী দলগুলোর সঙ্গে ক্ষমতাসীন দলের ‘আপসের’ সমালোচনার প্রতিক্রিয়ায় তিনি বলেন, রাজনৈতিক কারণে কৌশল পরিবর্তন করলেও তার দল আদর্শ বদলায়নি। কাদের বলেন, আমাদেরকে ভুল বুঝবেন না, প্লিজ একটু ভালো করে ভেবে দেখবেন। কৌশলগত দিক আর আদর্শগত দিকের মধ্যে একটা পার্থক্য আছে। তিনি আরও বলেন, একুশ বছর আমাদের জীবন থেকে হারিয়ে গেছে, রাজনীতি ছিল উল্টো পথে। ওখান থেকে ফিরিয়ে আনায় কৌশল লাগে। দেশ আজ খুব ভালো অবস্থা নেই। অনেকে শেখ হাসিনার উন্নয়ন অর্জনে ঈর্ষান্বিত হয়ে বিভিন্নভাবে ষড়যন্ত্র করছে। তাই তারা আজ ইস্যু খুঁজছে।
শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বঙ্গবন্ধুর জেষ্ঠ্যপুত্র শেখ কামালের ৬৮তম জন্মদিনের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। শেখ কামালের বন্ধুমহলের সংগঠন সতীর্থ-স্বজন আয়োজিত এই অনুষ্ঠানের আয়োজন করে। হেফাজতে ইসলামের দাবির মুখে সুপ্রিম কোর্ট থেকে ভাস্কর্য সরানো এবং কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতিকে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়া দল আওয়ামী লীগের আদর্শচ্যুতি হিসেবে সমালোচনা করছেন শরিক জোটের অনেকেই।
আমরা কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করি না, আমাদের বিরুদ্ধে বার বার ষড়যন্ত্র হয়েছে, এখনো হচ্ছে দাবি কলে ওবায়দুল কাদের বলেন, আমাদের ভুল বুঝবেন না। দু-একটা বিচ্ছিন্ন ঘটনা ভিন্নভাবে অনেকে ব্যাখ্যা দিচ্ছে। বাংলাদেশের সুকন্যা, যিনি বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার যে করতে পেরেছে, তাকে কেন সন্দেহ করতে হবে? তাকে কেন প্রশ্ন বিদ্ধ করতে হবে? আমি প্রশ্ন রাখতে চাই, এটা কি কারো পক্ষে সম্ভব ছিল শেখ হাসিনা ছাড়া?
তিনি বলেন, যে এত গুলো কাজ করতে পেরেছে তাকে ভুল বুঝবেন না। রাজনৈতিক বাস্তবতায় আমাদের কৌশলের পরিবর্তন হতে পারে। কিন্তু এটা মনে রাখবেন শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ শেকড়ের সঙ্গে আছে, শেকড়ের সঙ্গে থাকবে। শেকড় থেকে সড়ে যাওয়ার কোন সুযোগ আমাদের নেই ।
ষড়যন্ত্র রুখে দাড়াতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে কাদের বলেন, তাই সবাইকে সতর্ক থাকতে হবে। ঘরে বসে থাকলে চলবে না, আপনারা বেরিয়ে আসুন। আসুন শেখ হাসিনাকে সহযোগীতা করি। বঙ্গবন্ধু, শেখ কামালের স্বপ্ন পূরণ করি।
ষোড়শ সংশোধনী নিয়ে বিএনপির আশার আলো অচিরেই নিভে যাবে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কেউ কেউ সুপ্রিম কোর্টের ষোড়শ সংশোধনী বাতিল হওয়ায় মহাখুশি। এরা এভাবেই খুশি হয়। আনন্দের জগায় মাথায় নিয়ে নৃত্য করছে। পাশের কক্ষে কিছুক্ষণ আগে তাদের এক নেতা বলে গেছেন তারা (বিএনপি) আশার আলো দেখছেন। অন্য ইস্যু মরে গেছে এই আশার আলো অচিরেই নিবে যাবে। জনগণকে সঙ্গে নিয়ে আসুন। ঘটনায় দূর্ঘটনায় ইস্যু খুঁজে লাভ নাই।
কাদের বলেন, ভারতে নরেন্দ্র মোদী যখন ক্ষমতায় এলো তখন সকাল বেলা ফলাফলের আগেই ভারতীয় দূতাবাসে ফুল দিয়েছিল। আমেরিকার নির্বাচনের রেজাল্ট হওয়ার আগে বাংলাদেশে সকল ফুলের দোকানে ফুল বিক্রি হয়ে যায়। মিষ্টির দোকানে মিষ্টি বিক্রি হয়ে যায়। হিলারি ক্লিনটন আসবেন বলে, ক্ষমতায় বসবেন বলে। তারা মনে করেছিল হিলারি ক্ষমতায় এসে তাদের ক্ষমতায় বসাবে। কিন্তু ক্ষমতার মালিক জনগণ। জনগণ ছাড়া কাউকে কেউ ক্ষমতায় বসাতে পারে না।
ওবায়দুল কাদের বলেছেন, একেকজন ক্ষমতায় গেলে হয়ে ওঠেন বিকল্প পাওয়ার সেন্টার। কিন্তু শেখ কামাল তেমন মানুষ ছিলেন না। তার কোন হাওয়ার ভবন ছিল না। ক্ষমতার কাছে থেকেও তিনি ক্ষমতার অপব্যবহার করেননি। শেখ কামালের মধ্যে যেসব গুণাবলী ছিল তা তার সমসাময়িককালে কারও মধ্যে আমি দেখিনি। শেখ কামাল পরবর্তী নির্বাচনের জন্য কাজ করেননি। তিনি কাজ করেছিলেন পরবর্তী প্রজন্মের জন্য।
সাংবাদিক নিপীড়নের ৫৭ ধারা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তুচ্ছ কারণে ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ করতে হবে। এই প্রবণতা আত্মঘাতী। এসব আত্মঘাতী কাজ আমাদের বন্ধ করতে হবে।
সাংবাদিক আবেদ খানের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশীদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়।
চাঁদাবাজি বন্ধ করলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে কোনো চাঁদাবাজি চলবে না। নেতাকর্মীরা যদি চাঁদাবাজি ও অপকর্ম বন্ধ করে তাহলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে।
গতকাল শনিবার বিকালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত নাগরিক শোক র‌্যালিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, শোকের নামে কোনো প্রকার অপকর্ম চাঁদাবাজি চলবে না। শোক দিবসে অপকর্ম থেকে বিরত থাকবেন। শোককে শক্তি করে মানুষের পাশে থাকবেন। তাহলেই শোক দিবসের তাৎপর্যপূর্ণ হবে।
ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে এখনো ষড়যন্ত্র চলছে। সে ষড়যন্ত্র চলছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানোর জন্য। আজ শপথ নিতে হবে শোক দিবস থেকে শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারা অব্যাহত রাখার।
সভাপতির বক্তব্যে দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন বলেন, শেখ হাসিনার নেতৃত্বে যে আওয়ামী লীগ আছে কোনো শক্তি তাকে দমন করতে পারবে না।
এতে আরও বক্তব্য দেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি কামরুল হাসান খান ও ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ।



 

Show all comments
  • মারুফ ৬ আগস্ট, ২০১৭, ১:৫১ এএম says : 0
    ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে যারা চাঁদাবাজি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের

৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ