Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে চীন

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দোকলাম এলাকা থেকে ভারতীয় সৈন্যদের দু’সপ্তাহের মধ্যে বিতাড়িত করতে সংক্ষিপ্ত আকারে সামরিক অভিযান পরিচালনার পরিকল্পনা করছে চীন। গতকাল চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি দৈনিকের প্রবন্ধে এ তথ্য জানানো হয়। সাংহাই অ্যাকাডেমি অব সোস্যাল সায়েন্সেস-এর ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স-এর গবেষক হু ঝিয়াং গেøাবাল টাইমসে লেখা প্রবন্ধে উল্লেখ করেন, চীনের ভিতর ভারতীয় সেনাদের অবস্থান কোনো ভাবেই চীন মেনে নেবে না। সম্ভবত দু’সপ্তাহের মধ্যে সেখান থেকে ভারতীয় সেনাদের বিতাড়িত করার জন্য সংক্ষিপ্ত আকারে সামরিক অভিযান চালাবে চীন।
তিনি আরও উল্লেখ করেন, চীনের পক্ষ থেকে অভিযান চালানোর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হবে। ভুটান সীমান্তে চীনের রাস্তা নির্মাণ নিয়ে ১৬ জুন থেকে সিকিম সেক্টরে ভারত-চীনের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। ভুটানের দাবি দোকলাম তাদের ভূখন্ডেরই একটি অংশ। চীন সেখানে রাস্তা নির্মাণ করে চুক্তি লঙ্ঘন করেছে।
এদিকে ভারতের দাবি, সেখানে চীন রাস্তা নির্মাণ করলে ভারতের অখন্ডতা লঙ্ঘিত হবে। চীনের এটা একতরফা সিদ্ধান্ত, যা কোনোভাবেই মেনে নেয়া হবে না। আগে থেকেই প্রতিবেশি দেশ ভুটানে ভারতের সেনা মোতায়েন রয়েছে। রাস্তা নির্মাণকে কেন্দ্র করে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে দেশটি। তবে ভারতের দাবি, তারা বাড়তি কোনো সেনা সেখানে মোতায়েন করেনি।
স¤প্রতি সিকিম সীমান্ত দিয়ে ভারতীয় সৈন্য অনুপ্রবেশের অভিযোগ করেছে বেইজিং। তারপর চীনের সেনারা ভারতের ভিতরে প্রবেশ করে মানুষজনকে ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • মিল্লাত ৬ আগস্ট, ২০১৭, ২:০৩ এএম says : 1
    দখলদারিত্বের এই লড়াইয়ের শেষ কোথায় ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ