Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আপনি কি ভার্জিন
ইনকিলাব ডেস্ক : বিয়ে করেছেন? আপনার কি একাধিক স্ত্রী রয়েছে? বিবাহিত হওয়া সত্তে¡ও অন্যত্র ‘স্ত্রী’ রয়েছে? আপনার স্বামীর কি একাধিক স্ত্রী? আপনি কি ভার্জিন? এই প্রশ্নগুলোর জবাব লিখিতভাবে জানতে চেয়েছে বিহারের এক প্রতিষ্ঠিত হাসপাতাল। পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (আইজিআইএমএস)-এ সদ্য চাকরি পাওয়া কর্মীদের জন্য একটি ফর্মও চালু করেছেন কর্তৃপক্ষ। এবিপি।

চুল চুরি
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাঞ্চলীয় হরিয়ানা ও রাজস্থান রাজ্যে নারীদের অচেতন করে চুল কেটে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ পর্যন্ত অর্ধশতাধিক নারীর চুল কেটে নেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। পুলিশও এই রহস্যের কিনারা করতে গলদঘর্ম হচ্ছে; চুল চোরকে নিয়ে দুই রাজ্যের নারীদের মধ্যে ভয় ও আতঙ্ক দেখা দিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। হঠাৎই তীব্র আলোর ঝলকানি আমাকে অচেতন করে দেয়। এক ঘণ্টা পর জেগে দেখি আমার চুল কেটে নেয়া হয়েছে, বলেন ৫৩ বছর বয়সী সুনিতা দেবী। বিবিসি।

অন্ধ মানুষ বাড়বে
ইনকিলাব ডেস্ক : ২০৫০ সালের মধ্যে বিশ্বে অন্ধ মানুষের সংখ্যা তিন গুণ বেশি হবে বলে ল্যানসেট গেøাবাল হেলথের একটি গবেষণায় জানানো হয়েছে। ওই গবেষণায় বলা হয়েছে, বর্তমানে বিশ্বে ৩৬ মিলিয়ন লোক অন্ধ। যদি পর্যাপ্ত পরিমাণ অর্থায়নের মাধ্যমে চিকিৎসার উন্নতি করা না হয়, তাহলে ২০৫০ সালের মধ্যে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১১৫ মিলিয়ন। এ সংখ্যা বেড়ে যাওয়ার কারণ হিসেবে বয়স্ক লোকের সংখ্যা বেড়ে যাওয়ার কথা বলা হয়েছে। অন্ধত্ব ও দৃষ্টিশক্তি কমে যাওয়ার হার সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকায়। ওয়েবসাইট।

নারী রাষ্ট্রদূত
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাষ্ট্রদূত হিসেবে ক্যালিফোর্নিয়ার এক নারী ব্যবসায়ীর নাম ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে একথা জানায়। ওই নারী ব্যবসায়ীর নাম জ্যামি ম্যাককোর্ট। তার বয়স ৬৩ বছর। তিনি তার কোম্পানির ওয়েবসাইটে নিজেকে একজন উদ্যোক্তা, আবাসন ব্যবসায়ী ও ভোজন রসিক হিসেবে পরিচয় দেন। এএফপি।

চুক্তির লংঘন
ইনকিলাব ডেস্ক : তেহরানের বিরুদ্ধে নতুন মার্কিন অবরোধ ২০১৫ সালে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে তাদের করা পারমাণবিক চুক্তির শর্তের লঙ্ঘন বলে জানিয়েছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন অবরোধ বিলে স্বাক্ষর করেছেন এমন খবরের প্রতিক্রিয়ায় ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, আমরা মনেকরি, যুক্তরাষ্ট্রের এ অবরোধ আরোপের ফলে পারমাণবিক চুক্তির শর্ত লঙ্ঘিত হয়েছে এবং আমরা যথাযথভাবে এর প্রতিক্রিয়া জানাবো। এএফপি।

তদন্ত শুরু
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার এ্যাটর্নি জেনারেল ল্ইুসা ওর্তেগা গত বুধবার গণপরিষদ নির্বাচনে কারচুপির অভিযোগের তদন্ত শুরুর ঘোষণা দিয়েছেন। এই নারী কর্মকর্তা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ঘোর বিরোধী। তিনি সিএনএনকে বলেন, এই চরম কেলেঙ্কারির জন্য ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের চারজন পরিচালকের বিরুদ্ধে তদন্ত করতে আমি দুজন প্রসিকিউটর নিয়োগ করেছি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ