Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

প্রঃ আমি অবিবাহিত। বয়স ২০। এ বয়সেই আমার মাথার চুলগুলো ফাঁকা হয়ে গিয়েছে এবং চুলগুলো ফেঁটে যাচ্ছে। এটি এক অসহ্য যন্ত্রণা। আমি দ্রæত চুল-পড়া বন্ধসহ নতুন চুল গজানোর পরামর্শ চাচ্ছি।

-সোমা, নিকেতন, গুলশান।
উঃ বর্তমানে বৈজ্ঞানিক চিকিৎসা ’পিআরপি’ থেরাপির মাধ্যমে চুল গজান একটি প্রচলিত পদ্ধতি। আর এতে চুলের ফেঁটে যাওয়াও প্রতিরোধ করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই। তাই আপনি খুব দ্রæত একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রঃ আমি অবিবাহিতা। বয়স ১৭। এ বয়সে আমার মুখে মেছতা হয়েছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু মেছতা কমছে না। এতে আমার মুখশ্রী অসুন্দর হয়ে পড়েছে। আমি এ অবস্থা হতে আরোগ্য লাভ করতে চাই।
-লুবনা। পল্লবী। মীরপুর।
উঃ বর্তমানে লেজার চিকিৎসা বা মেসোথেরাপীর মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মেছতা নির্মূল করা সম্ভব।
প্রঃ আমি বিবাহিত। বয়স ৫০। আমার দু’পায়ের তলায় অনেক ফাটা সৃষ্টি হয়েছে। এতে ব্যথা ও চুলকানি হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।
-মোঃ আফজাল হোসেন। পিরোজপুর।
উঃ আপনার পায়ে সম্ভবত ‘ক্র্যাকসোল’ রোগ হয়েছে। বর্তমানে অত্যাধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে নিরাময় সম্ভব।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন। সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।



 

Show all comments
  • shorif ১৪ আগস্ট, ২০১৭, ৭:৪৭ এএম says : 0
    আমার খাচা রসুন ,পেয়াজ কালোজিরা ,দুধ ছিম খাইলে হাতের তালু ও আঙ্গুল ফেটে যায় ,পায়ের আঙ্গুল উপর কালো হয়ে মাংস মোটা চুলকায়্ওশক্ত হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন