Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নির্ধারিত সময়ে আয়-ব্যয়ের হিসাব দিয়েছে

সময় চেয়ে ৫ দলের ইসিতে আবেদন

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আওয়ামী লীগ, বিএনপিসহ নিবন্ধিত ৩৫ দল
স্টাফ রিপোর্টার : নির্ধারিত সময় ৩১ জুলাইয়ের (মঙ্গলবার) মধ্যেই নির্বাচন কমিশনে (ইসি) আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, সংসদে বিরোধী দল জাতীয় পার্টি ও সংসদের বাইরে থাকা অন্যতম বড় দল বিএনপি। এদের বাইরে দুই জোটের শরীক আরও ৩২টি দল তাদের হিসাব জমা দিয়েছে। তবে ৫টি রাজনৈতিক দল যথাসময়ে হিসাব জমা দিতে না পেরে ইসির কাছে সময় চেয়েছে।
গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের মধ্যে বড় দলগুলোসহ মোট ৩৫ দলের আয়-ব্যয়ের হিসাব পেয়েছে কমিশন। বাকি ৫টি দল হিসাব জমা দেয়ার জন্য সময় বৃদ্ধির আবেদন করেছে। তাদের আবেদন ইসির বিবেচনাধীন রয়েছে। উল্লেখ্য, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর বিধান অনুযায়ী প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে পূর্ববর্তী বছরের আয়-ব্যয়ের হিসাব (অডিট রিপোর্ট) নির্বাচন কমিশনে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে কোনও দল চাইলে নির্ধারিত সময় শেষ হওয়ার আগে আবেদন করে সময় বৃদ্ধি করতে পারে।
সময় বাড়ানোর আবেদন করেছে যারা
নির্ধারিত সময়ে হিসাব জমা দিতে না পেরে ইসিতে সময় বৃদ্ধির জন্য আবেদন করা দলগুলো হচ্ছে- বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ ন্যশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও ইসলামী ঐক্যজোট।
নির্ধারিত সময়ে হিসাব
নির্ধারিত সময়ে হিসাব দিয়েছে যে ৩৫ দল বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের ওয়ার্কার্স পাটির্, গণফোরাম, জাতীয় পার্টি (জেপি), কৃষক-শ্রমিক জনতা লীগ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশের সাম্যবাদী দল, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ জাতীয় পার্টি, জাকের পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ মুসলিম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণফ্রন্ট, প্রগতিশীল গণতান্ত্রিক দল, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, জাতীয় গণতান্ত্রিক পার্টি, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, খেলাফত মজসিল ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ