Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে সুস্পষ্ট লঘুচাপ ভারী বর্ষণ অব্যাহত

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বর্ষারোহী মৌসুমি বায়ু আরও সক্রিয় হওয়ায় গতকাল (সোমবার) দেশের সবক’টি বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে। সেই সাথে পশ্চিমবঙ্গে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। যা শ্রাবণের বৃষ্টিপাতের আবহকে আরও জোরদার করছে। গত সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় হাতিয়ায় ২৬৫ মিলিমিটার। তবে ঢাকায় ২৮ মিমি বৃষ্টিপাত হয়। ঢাকা বিভাগের অন্য জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রাও হ্রাস পেয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টি অব্যাহত থাকার সতর্কতা দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।
এদিকে বাংলাদেশ আবহাওয়া দপ্তর জানায়, ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পশ্চিমাংশে অবস্থান করছে। মৌসুমি বায়ুর বলয় ভারত থেবে বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগরে জোরালো অবস্থায় রয়েছে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই।
এদিকে ভারী বর্ষণ ও পাহাড়ি এলাকায় ভূমিধসের সতর্কবার্তায় আবহাওয়া বিভাগ জানায়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি বা ততোধিক) বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতেরর কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।
অব্যাহত ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যা, সম্ভাব্য ভূমিধস, নদী ভাঙন ও পাহাড়ি ঢলে ব্যাপক ক্ষয়ক্ষতি এড়াতে নিরাপদে সরে যেতে গত সন্ধ্যায় ফের আহŸান জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী। একই সাথে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে একটি দুর্যোগ নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) চালু করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নাম্বার ০১৮২৭৮৯৯৯১৪ এবং ০৩১-৬১১৫৪৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ