Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বন্যায় বিলীন প্যাগোডা
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের মধ্যাঞ্চলে ব্যাপক বন্যায় বিলীন হয়ে গেছে নদীপাড়ের একটি প্যাগোডা। এদিকে ভয়াবহ বন্যার কারণে বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে হাজার হাজার লোক। প্রবল বর্ষণ অব্যাহত থাকতে পারে বলে সরকার সতর্ক করেছে। সামাজিক মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, মেগওয়া এলাকায় বন্যার পানিতে নদী তীরের একটি প্যাগোডা তলিয়ে যাচ্ছে। প্যাগোডা তলিয়ে যাওয়ার দৃশ্য ধারণ ও সামাজিক মিডিয়াতে প্রকাশকারী ভিক্ষু পাইন্না লিংকারা বলেন, গত বৃহস্পতিবার প্যাগোডাটি ধ্বংস হয়ে যায়। সূত্র : এএফপি।

শান্তিরক্ষী নিহত
ইনকিলাব ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলীয় বাঙ্গাসৌ নগরীতে রোববার এক হামলায় মরক্কোর শান্তিরক্ষী নিহত ও আরো তিনজন আহত হয়েছে। এ সংহিসতার জন্য খ্রিস্টানপন্থী মিলিশিয়াদের দায়ী করা হচ্ছে। জাতিসংঘ একথা জানায়।
জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এমআইএনইউএসসিএ’র একটি সামরিক গাড়ি লক্ষ্য করে এ হামলা চালানো হয়। দেশটি গৃহযুদ্ধের ধকল কাটিয়ে উঠার চেষ্টা করছে। সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁকোইস বোজিজ ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১৩ সালে সেখানে এ গৃহয্দ্ধু বাধে। সূত্র : এএফপি।

হতাশ ইরান
ইনকিাব ডেস্ক : কুয়েত ইরানী কূটনীতিকদের সংখ্যা কমানোর যে সিদ্ধান্ত ঘোষণা করেছে তাতে তেহরান হতাশা ব্যক্ত করলেও সোমবার জানিয়েছে, তারা কুয়েত থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করবে না। গত সপ্তাহে কুয়েত ১৫ ইরানী কূটনীতিককে ছয় মাসের মধ্যে কুয়েত ত্যাগের নির্দেশ দেয়। ইরানিয়ান রেভোল্যুশনারি গার্ডের সঙ্গে একটি ‘সন্ত্রাসী’ সেলের সম্পৃক্ততার অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে কুয়েত। কুয়েতের এমন সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম গাসেমি বলেন, ‘আমরা কুয়েতের কাছ থেকে এমনটা আশা করিনি।’ সূত্র : এএফপি।

ইসরাইলি বাহিনীর হামলা
ইনকিলাব ডেস্ক : ইসরাইল সোমবার গাজা উপত্যকায় কট্টরপন্থী ইসলামি সংগঠন হামাসের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে। ফিলিস্তিন ভূ-খন্ড থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েক ঘন্টার মাথায় তারা এ হামলা চালালো। সামরিক বাহিনী একথা জানায়। সোমবার ভোরে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে হামাসের অবস্থান লক্ষ্য করে ট্যাঙ্ক হামলা চালানো হয়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ