Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশজুড়ে প্রবল বর্ষণ সীতাকুন্ডে ৩৭৪ মিমি

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মৌসুমি বায়ু জোরালো হচ্ছে : বন্দরে সঙ্কেত পাহাড় ধসের সতর্কতা
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : এবারের বর্ষা মওসুমে গতকাল (বৃহস্পতিবার) প্রথমবার দেশজুড়ে শ্রাবণের অঝোর ধারায় বর্ষণ হয়েছে। সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় সীতাকুন্ডে ৩৭৪ মিলিমিটার। এ সময় ঢাকায় ৬৫ মিমি, চট্টগ্রামে ৬১ মিমি, স›দ্বীপে ২১১ মিমি, নোয়াখালীতে ১৩৬ মিমি, ফেনীতে ১৫৪ মিমি, খুলনায় ১৩০ মিমি বর্ষণ হয়েছে। বর্ষারোহী মৌসুমি বায়ুমালা বাংলাদেশের উপর সক্রিয় থেকে ক্রমেই জোরদার হতে থাকায় বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যাচ্ছে এবং শ্রাবণ ফিরেছে স্বরূপে। যা এ সময়ের জন্য স্বাভাবিক বৃষ্টিপাত বলে জানায় আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র। আবহাওয়া বিভাগ জানায়, বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু জোরালো অবস্থায় রয়েছে। অতিবর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে ফের পাহাড় ধসের সতর্কতা দেয়া হয়েছে। আর সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩নং সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে।
আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
আগের স্থল নি¤œচাপটি আরও দুর্বল হয়ে ভারতের মধ্যপ্রদেশে লঘুচাপে পরিণত এবং মৌসুমী বায়ুর বলয়ের সাথে মিলিত হয়েছে। মৌসুমিী বায়ুর বলয় ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী দু’দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। তবে এর পরবর্তী ৫ দিনের উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ