Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ধর্ম ছাড়, না হয় সাজা
ইনকিলাব ডেস্ক : চীনের কমিউনিস্ট পার্টি তাদের সদস্যদের হুঁশিয়ার করে দিয়েছে, ধর্ম ছাড় নাহলে সাজা খাটো। হুঁশিয়ারিতে বলা হয়েছে, সদস্যদের ধর্ম ত্যাগ করা উচিত এবং তাদের মার্ক্সবাদী নাস্তিক হিসেবে দৃঢ় থাকা উচিত। চীনের গেøাবাল টাইমসের বরাত দিয়ে গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া অনলাইন। চীনের কমিউনিস্ট পার্টি সাংগঠনিকভাবে নাস্তিকতায় বিশ্বাসী। কিন্তু চীনের সংবিধান পরিষ্কারভাবে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা দিয়েছে। চীনের ধর্মবিষয়ক পরিচালক ওয়াং জুওয়ান বলেছেন, দলের সদস্যদের ধর্ম বিশ্বাস থাকা উচিত নয়, সবার জন্যই এটি রেড লাইন। যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংক কাউন্সিল অন ফরেন রিলেশন্স মনে করে, ওয়াংয়ের বক্তব্য কমিউনিস্ট পার্টির সাংগঠনিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। টাইমস অব ইন্ডিয়া।

কেক কিনতে বেরিয়ে...
ইনকিলাব ডেস্ক : ছেলের জন্মদিনের কেক কিনতে বেরিয়ে লাশ হয়ে ফিরলেন বাবা। ভারতের উত্তর প্রদেশের মোজাফফরনগরের নাজিম আহমেদকে (২৩) খুব কাছ থেকে গুলি করা হয়। তার স্ত্রী আয়েশা (২১) খুনের বিচার দাবি করেছেন। আয়েশার নাম ছিল পিংকি কুমার। নাজিমের সঙ্গে স্কুলে পড়ার সময় তার দেখা। সেই থেকে গভীর প্রেমে জড়িয়ে পড়েন তারা। হিন্দু-মুসলিম হওয়ায় গোপন ছিল তাদের প্রেমকাহিনী। কিন্তু জীবন-মরণের সঙ্গী হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে গিয়ে প্রকাশ্যে আসে তাদের সম্পর্কের কথা। তবে তা মানতে নারাজ ছিলেন পিংকির পরিবার। পরিবারের বাধা উপেক্ষা করে নাজিমকে বিয়ে করেন পিংকি। এনডিটিভি।


ইয়েমেনে নিহত ২০
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে বাস্তুচ্যুত বাসিন্দাদের ওপর বিমান হামলায় অন্তত ২০ বেসামরিক লোক নিহত হয়েছে। এদের অধিকাংশই একই পরিবারের সদস্য। গতকাল বুধবার জাতিসংঘ ও প্রত্যক্ষদর্শীরা একথা জানিয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর)-এর বিবৃতিতে বলা হয়েছে গত মঙ্গলবার বিকেলে ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ তায়েজের মাওজা অঞ্চলে একদল বেসামরিক লোকের ওপর এ হামলা চালানো হয়। এএফপি।

হাত প্রতিস্থাপন
ইনকিলাব ডেস্ক : বিশ্বের প্রথম যে শিশুটির দুটি হাতই প্রতিস্থাপন করা হয়েছে সে জিওন হার্ভেই। জিওন এখন লিখতে, খেতে ও পোশাক পরতে পারে। অস্ত্রোপচারের ১৮ মাস পর গত মঙ্গলবার চমকে দেয়া এই সাফল্যের ঘোষণা দিলেন চিকিৎসকরা। ল্যানসেট চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট হেল্থ পত্রিকা প্রথমবারের মতো জিওনের (১০) সফল অস্ত্রোপচারের কথা প্রকাশ করে। ২০১৫ সালের জুলাই মাসে অত্যন্ত জটিল অস্ত্রোপচারের মাধ্যমে তার দুটি হাত প্রতিস্থাপন করা হয়। এএফপি।

২০ লাখ ইউরো
ইনকিলাব ডেস্ক : জার্মানির হামবুর্গ নগরীতে জি-২০ শীর্ষ সম্মেলনকে কেন্দ্র করে পুলিশ এবং বিক্ষোভকারীদের দাঙ্গায় ক্ষয়ক্ষতির পরিমাণ এক কোটি ২০ লাখ ইউরোতে গিয়ে ঠেকবে। এ হিসাব দিয়েছে দেশটির বিমা গোষ্ঠী জার্মান ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন বা জিডিভি। জিডিভির হিসাবে বলা হয়েছে তিনদিনের অব্যাহত দাঙ্গায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ এক কোটি ২০ লাখ ইউরোতে যেয়ে ঠেকবে। এর মধ্যে কেবল গাড়ির ক্ষয়ক্ষতি বাবদ ৪৬ লাখ ইউরো ধরা হয়েছে। পার্সটুডে।

রুশ-চীন যৌথ মহড়া
ইনকিলাব ডেস্ক : রাশিয়া ও চীনের যৌথ নৌ মহড়ার প্রথম ভাগে প্রায় ১০টি রণতরী ও যুদ্ধ বিমান অংশ নেবে। ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত বাল্টিক সাগরে মহড়াটি অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানায়। মন্ত্রণালয় আরো জানায়, প্রথম ভাগের যৌথ মহড়ায় উভয় দেশেরই বেশ কয়েকটি রণতরী এবং বিমান ও হেলিকপ্টার অংশ নেবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২১ জুলাই বাল্টিক সাগর তীরবর্তী নগরী বালতিস্কে চীনা নৌবাহিনীর বেশ কয়েকটি রণতরী পৌঁছে যাবে। তাস।

৪৩ ইঞ্জিনিয়ার নিহত
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পূর্বাঞ্চলীয় বেনগাজি শহরে ভূমি মাইন বিস্ফোরণে সেনাবাহিনীর অন্তত ৪৩ জন ইঞ্জিনিয়ার নিহত ও ২৭ জন আহত হয়েছে। লিবিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র আল আওয়ামি এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছেন। লিবিয়ার বার্তা সংস্থা লানা-কে তিনি জানান, সেনা নিহতের পাশাপাশি গত ১০ দিনে বেনগাজিতে মাইন বিস্ফোরণে বেসামরিক নাগরিক নিহত হয়েছে ১৯ জন। রয়টার্স।

৩ মাস বেড়েছে
ইনকিলাব ডেস্ক : তুরস্কে গত বছরের সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার জের ধরে আরোপ করা জরুরি অবস্থার মেয়াদ আরো তিন মাসের জন্য বৃদ্ধি করেছে আঙ্কারা। গত বছরের ২০ জুলাই প্রথমবারের মতো তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানের সরকার। তখন থেকে এ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি মানুষকে আটক এবং দেড় লাখের বেশি সামরিক ও বেসামরিক চাকরিজীবীকে বরখাস্ত করা হয়েছে। আনাদুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ