Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

নিরাপত্তা সতর্কতা
ইনকিলাব ডেস্ক : ভারত ভ্রমণের ক্ষেত্রে চীনের নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তা সতর্কতা ইস্যু করেছে বেইজিং। গত শনিবার নয়াদিল্লিতে অবস্থিত চীনা দূতাবাসের মাধ্যমে চীন তার নাগরিকদের জন্য এ বিশেষ নির্দেশনা জারি করেছে। চীন তার নাগরিকদের ভারত ভ্রমণের ক্ষেত্রে নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে অধিক মনোযোগী হওয়ার অনুরোধ জানিয়েছে। এ নির্দেশনায় ভারতে ভ্রমণ করার সময় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার জন্যও অনুরোধ করা হয়েছে। টাইমস অব ইন্ডিয়া।

নাইটক্লাবে আহত ৪
ইনকিলাব ডেস্ক : নরওয়ের রাজধানী অসলোর একটি নাইটক্লাবে গোলাগুলির ঘটনা ঘটেছে। গত শনিবার রাতের এ ঘটনায় আহত হয়েছে চারজন। অসলোর পুলিশ গতকাল রোববার ভোরে টুইটার বার্তায় জানিয়েছে, অসলোতে বøু নামের একটি নাইটক্লাবে শনিবার রাতে গোলাগুলির ঘটনা ঘটে। ক্লাবটি শহরের ব্রেন্নেরিভিইয়েন এলাকায় অবস্থিত। গুলিতে চারজন আহত হয়েছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের অবস্থা গুরুতর কিনা এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। রয়টার্স।

ইতালিতে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ইতালিতে ভবন ধসে আটজন নিহত হয়েছে। শুক্রবার দেশটির দক্ষিণের শহর নেপলসে ভবনটি ধসে পড়লেও গত শনিবার লাশগুলো উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধারকর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টা ২০ মিনিটে ভবনটি ধসে পড়ে। চারতলা আবাসিক ভবনটি ১৯৫০ সালে নির্মাণ করা হয়েছিল। শুক্রবারই উদ্ধারকর্মীরা জানিয়েছিলেন, ভবনের আট বাসিন্দা এ ঘটনার পর নিখোঁজ রয়েছেন। অগ্নি নির্বাপণ বাহিনীর মুখপাত্র লুকা কারি বলেছেন, আমরা সব লাশ উদ্ধার করেছি। রয়টার্স।

১৩৭ বছরে প্রথমবার
ইনকিলাব ডেস্ক : পরিবারে নতুন সদস্যের আগমনের সম্ভাবনা দেখা দিলেই সবাই আশা করে থাকতেন, এবার বোধহয় ফুটফুটে এক কন্যাসন্তানের মুখ দেখা যাবে। কিন্তু প্রতিবারই নিরাশ হতে হয়েছে। এভাবেই কেটে গেছে ১৩৭ বছর। অবশেষে ১৩৭ বছরে প্রথমবার কন্যাসন্তান জন্ম নিল মার্কিন মুলুকের সেটলের এক পরিবারে। জি নিউজ।

৮৫০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় মানবিক সংকট মোকাবেলায় জাতিসংঘের কয়েকটি সংগঠনকে ৮৫০ কোটি ডলার সহায়তা প্রদান করেছে কাতারের একটি দাতব্য সংস্থা। আল-জাজিরার প্রতিবেদনে জানা যায়, বিশ্ব খাদ্য প্রকল্প, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ শরণার্থী সংস্থা ও মানবাধিকার বিষয়ক সংস্থায় এই অর্থ বরাদ্দ করা হয়েছে। কাতার চ্যারিটি নামের ওই দাতব্য সংস্থার সঙ্গে জাতিসংঘের সম্পর্ক বরাবরাই খুব ভালো। মিডল ইস্ট মনিটর।

তৎপর হাওয়াই
ইনকিলাব ডেস্ক : ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া আদেশের বিরুদ্ধে নতুন করে তৎপরতা শুরু করেছে হাওয়াই অঙ্গরাজ্য। ট্রাম্প প্রশাসনের নীতিমালাকে চ্যালেঞ্জ করতে অঙ্গরাজ্যটি ভুল প্রক্রিয়া অনুসরণ করতে বলে আদালতের রুলের পর এ তৎপরতা শুরু হয়েছে। রয়টার্স।
প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : তিব্বতের একটি মালভূমি অঞ্চলকে ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। জাতিসংঘের সংস্থাটির এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে মানবাধিকার সংস্থাগুলো বলছে, এতে অঞ্চলটিতে চীনের আধিপত্য আরো বেড়ে যাবে। তিব্বতের কুইংহাই প্রদেশের হুহ শিল নামের অঞ্চলটিকে ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। মানবাধিকার সংস্থাগুলো বলছে, এ ধরনের সিদ্ধান্তের পর চীন কর্তৃপক্ষ এখানকার বাসিন্দাদের জোরপূর্বক অন্যত্র সরিয়ে দেবে। এ ধরনের কার্যকলাপে শুধু পরিবেশ নয়, যাযাবর স¤প্রদায়ের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হবে। রয়টার্স।

ভোগ্যপণ্যের দাম কমেছে ব্রাজিলে
ইনকিলাব ডেস্ক : এক দশকেরও বেশি সময় পর ভোগ্যপণ্যের দাম কমেছে ব্রাজিলে। সর্বশেষ ২০০৬ সালে দেশটিতে ভোগ্যপণ্যের দাম কমেছিল। ঘুষ গ্রহণের অভিযোগে তোপের মুখে থাকা দেশটির প্রেসিডেন্ট মাইকেল তেমার মূল্যস্ফীতি হ্রাসে কিছুটা হলেও স্বস্তিতে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। ব্রাজিলের জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট আইবিজিই জানিয়েছে, চলতি বছর মে মাসের তুলনায় জুনে ভোক্তাপণ্যের মূল্য দশমিক ২৩ শতাংশ কমেছে। আশা করা হচ্ছে, লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতি তার ইতিহাসের ভয়াবহ দুঃসময় থেকে পরিত্রাণ পাচ্ছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক কর্মকাÐ স্বাভাবিক করার জন্য বিগত কয়েক মাস ধরে সুদহার কমিয়ে আনছে। এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ