Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


যৌন হয়রানি
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে গত পাঁচ বছরে ৩৫০টিরও বেশি যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত সোমবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে সামরিক বাহিনীর মধ্যে ৩৬৩টি যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এগুলোর মধ্যে ২৮২টি অভিযোগ পুলিশের কাছে পাঠানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, যৌন হয়রানির অভিযোগে সামরিক বাহিনীর সেনা, বিমান ও নৌ- এ তিনটি শাখার মোট ৯৯ জনকে বরখাস্ত করা হয়েছে। দ্য গার্ডিয়ান।

তিব্বতের রাস্তায়
ইনকিলাব ডেস্ক : চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নতুন হালকা ট্যাংকের পরীক্ষা চালানোর কথা স্বীকার করেছে। তিব্বত মালভূমিতে এ ট্যাংকের পরীক্ষা চালানো হয়েছে। সিকিম সীমান্তে চলমান চীন-ভারত উত্তেজনার মধ্যে ট্যাংকের পরীক্ষা চালানোর কথা স্বীকার করল বেইজিং। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ট্যাংকের সক্ষমতা যাচাইয়ের জন্য এ পরীক্ষা চালানো হয়েছে। বিশেষ কোনো দেশের বিরুদ্ধে এ পরীক্ষা চালানো হয়নি বলেও নিশ্চিত করেন তিনি। নতুন এ ট্যাংকের ছবি গুয়ানচার ডট সিএইচ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। ছবিতে ট্যাংকে তিব্বতের রাস্তা দিয়ে নিয়ে যাওয়ার দৃশ্য দেখা গেছে। যুদ্ধের জন্য ব্যবহৃত চীনের প্রধান ট্যাংক টাইপ-৯৬’এর যেয়ে এটি আকারে ছোট। সিনহুয়া।

সেনা মোতায়েন
ইনকিলাব ডেস্ক : রাশিয়া ঘোষণা করেছে যে সিরিয়ার নিরাপত্তা অঞ্চলে সেনা মোতায়েন করতে পারে মস্কো। ইরান এবং তুরস্কের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সইয়ের পরই সেনা মোতায়েন করা হবে বলে ঘোষণায় বলা হয়েছে। কাজাখস্তানের রাজধানী আস্তানায় চলমান বৈঠকে এ ঘোষণা দেন রুশ আলোচক আলেকজান্ডার লাভরিনতিয়েভ। তিনি বলেন, বাফার জোনে রুশ সামরিক পুলিশ মোতায়েন করা হবে। অবশ্য এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। পার্সটুডে।

বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার উত্তর-পশ্চিমাঞ্চলীয় নুয়েভা এসপার্তা রাজ্যে একটি বেসরকারি বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটিতে নয়জন আরোহী ছিলেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নেস্টর রিভারলের বরাত দিয়ে বার্তা সংস্থা এ খবর জানাচ্ছে। মন্ত্রী বলেন, যান্ত্রিক ত্রæটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়। তিনি আরো বলেন, বিমান দুর্ঘটনার কবলে পড়া আরোহীদের উদ্ধারে অনুসন্ধান অভিযান শুরু করা হয়েছে। সিনহুয়া।

মেক্সিকোতে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর উত্তরাঞ্চলে গত বুধবার পুলিশ ও দুটি অপরাধ চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে অন্তত ১৫ জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানান। যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী রাজ্য চিহুয়াহুয়ার প্রসিকিউটরের অফিসের মুখপাত্র এডুয়ার্দো এসপারজা বলেন, লাস ভারাস শহরের কাছে ভোরের আগে প্রথমে প্রতিদ্ব›দ্বী মাদক পাচারকারী চক্রের মধ্যে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। পরে সেখানে পুলিশ সদস্যরা এসে পড়লে সংঘর্ষ তীব্রতর হয়। তদন্ত কর্মকর্তারা ধারণা করছেন, জুয়ারেজ কার্টেলের সশস্ত্র শাখা লা লিনেয়া’র সদস্য ও সিনালোয়া কার্টেলের হিটম্যানদের মধ্যে এ সংঘর্ষ ঘটে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ