Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক : মেরু সাগর বারেন্টসে পরমাণু অস্ত্রবাহী ডুবোজাহাজ থেকে পরীক্ষামূলকভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া। গ্রাইন্ত নামের এ ক্ষেপণাস্ত্র নির্ভুলভাবে একটি নৌলক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে রুশ উত্তরাঞ্চলীয় নৌবহরের মুখপাত্র জানিয়েছেন। তিনি জানান, রুশ উত্তরাঞ্চলীয় নৌবহরের যুদ্ধ প্রস্তুতির অংশ হিসেবে অসকার-২ শ্রেণির ডুবোজাহাজ থেকে এটি ছোড়া হয়। পানির নিচ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়ার পর তা ৪০০ কিলোমিটার বা ২১৫ নটিক্যাল মাইল দূরের জটিল একটি নৌলক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করে। ১৯৭৫ থেকে ১৯৯৬ সালের মধ্যে রুশ নৌবহরের জন্য ১৩টি অসকার শ্রেণির ডুবোজাহাজ তৈরি করা হয়েছিল। দৈর্ঘ্য এবং পানি অপসারণের দিক থেকে এগুলোকে বিশ্বের অন্যতম বৃহৎ ডুবোজাহাজ হিসেব গণ্য করা হয়। তাস।

ফ্রান্সে এমপিদের সংখ্যা হ্রাসের প্রস্তাব ম্যাক্রোঁর
ইনকিলাব ডেস্ক : রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবর্তনের ডাক দিয়ে ক্ষমতা গ্রহণ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সে প্রতিশ্রæতি পূরণে দেশটির পার্লামেন্টে বড় রকমের পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন তিনি। পার্লামেন্ট সদস্যদের (এমপি) সংখ্যা এক-তৃতীয়াংশ কমিয়ে ফেলার পরিকল্পনার কথা জানিয়েছেন ম্যাক্রোঁ। ঐতিহাসিক ভার্সাই প্রাসাদে (ফরাসি পার্লামেন্ট) দেয়া ভাষণে তিনি জানান, এমপিদের সংখ্যা কমিয়ে আনার ফলে সরকার আরো কার্যকর হবে এবং দেশকে এক বৈপ্লবিক পথে অগ্রসর করা সম্ভব হবে। ম্যাক্রোঁ জানান, এবারের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ফরাসি নাগরিকরা তাকে ও তার দলকে অভাবনীয় ম্যান্ডেট দিয়েছে। এএফপি, বিবিসি।

পশ্চিম তীরে ৩০ ফিলিস্তিনি আটক
ইনকিলাব ডেস্ক : ইসরাইল নিয়ন্ত্রিত পূর্ব জেরুজালেম ও পশ্চিমতীরে একরাতের অভিযানে ৩০ জন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা মা’আন। তারা জানায়, সুয়ানা এলাকায় এই অভিযান চালানো হয়। আটককৃতদের মধ্যে সাতজন তরুণ রয়েছেন। এলাকাবাসী জানায়, একটি দাফন অনুষ্ঠানে গোলমালের জেরে তাদের আটক করা হয়ে থাকতে পারে। পশ্চিম তীরে ফিলিস্তিনি বাড়িগুলোতে প্রায়ই এমন অভিযান চালিয়ে থাকে ইসরাইল। এসময় কোনও কারণ দেখানো ছাড়াই অনেককে আটক করা হয়। ফিলিস্তিনি প্রিসনার্স সোসাইটি জানায়, হেব্রন থেকে হামাস-এর সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে দাবি করে আটজনকে আটক করা হয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, কাফর কালিল এলাকা থেকে একজন ৩০ বছর বয়সী নারীকেও আটক করে তারা। মিডল ইস্ট মনিটর।


জিম্মি হত্যা
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের সামরিক বাহিনী গতকাল বুধবার জানিয়েছে, আবু সায়াফ জঙ্গিরা ভিয়েতনামের দুই নাগরিককে হত্যা করেছে। গত বছর তারা এদের জিম্মি করেছিল। সামরিক বাহিনীর ওয়েস্টার্ন মিন্দানাও কমান্ডের মুখপাত্র জো-অ্যান পেতিংলে বলেন, সুমিসিপ গ্রামের বাসিন্দারা স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ৪০ মিনিটের দিকে লাশ দু’টি দেখতে পায় এবং উদ্ধার করে। নিহতদের নাম হোয়াং থোং ও হোয়াং ভা হাই। তারা এমভি রয়েল-১৬ নামের একটি ভিয়েতনামিজ মালবাহী জাহাজের ক্রু ছিলেন। গত বছরের নভেম্বর মাসে এই জাহাজের ছয় ক্রুকে বাসিলানের সিবাগো দ্বীপের অদূরে সাগর থেকে অপহরণ করা হয়। সিনহুয়া।

সৈকতে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি সমুদ্র সৈকতে রকেট হামলায় পাঁচজন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে এক শিশু থাকার কথাও জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার ত্রিপোলির পূর্বাঞ্চলে মিতিগা বিমানবন্দরের সামনের সৈকতে এ রকেট হামলা চালানো হয়। এছাড়া গত মঙ্গলবার ওই বিমানবন্দরের ভিতরেও নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যদের সঙ্গে নিরাপত্তা কর্মীদের সংঘর্ষ হয়েছে বলে জানাচ্ছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এএফপি।

চীনে ৫৬ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : চীনের মধ্য ও দক্ষিণাঞ্চলের ১১টি প্রদেশে ২৯ জুন থেকে ভারী বর্ষণ চলছে। এতে ৫৬ জনের মৃত্যু ও আরো ২২ জন নিখোঁজ রয়েছে। গত মঙ্গলবার বেসামরিক মন্ত্রণালয় একথা জানিয়েছে। মন্ত্রণালয় জানায়, বন্যায় মোট ২৭ হাজার বাড়িঘর ধসে পড়েছে এবং ৩৭ হাজার বাড়িঘরের ক্ষতি হয়েছে। জেজিয়াং, আহুই, জিয়ানঝি, হুবেই, হুনান, গুয়াংডং, চোংকিং, সিচুয়ান, গুইঝৌ, ইউনান ও গুয়াংজি ঝুয়াং প্রদেশে প্রবল বর্ষণের সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। সিনহুয়া।

কার্যক্রম শুরু
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনাম ২০১৮ সালের মার্চ মাসের শেষ দিকে দেশটির প্রথম বেসরকারি বিমানবন্দর উদ্বোধন করতে যাচ্ছে। উত্তরাঞ্চলীয় কুয়াং নিন প্রদেশের এই বিমানবন্দর আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করতে পারবে। গতকাল বুধবার বিমানবন্দরটির বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও স্থানীয় ডেভেলপার কোম্পানি সান গ্রæপ জানায়, ভ্যান ডন এলাকায় প্রায় ৩৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার ব্যয়ে নির্মিত ভ্যান ডন বিমানবন্দরটি অভ্যন্তরীণ ফ্লাইটের পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার উপযোগী করে নির্মাণ করা হচ্ছে। ২০২০ সাল নাগাদ বিমানবন্দরটি বছরে ২০ লাখ যাত্রীকে সেবা দিতে পারবে। ২০৩০ সাল নাগাদ এটি প্রতি বছর ৫০ যাত্রীকে সেবা দিতে পারবে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ