Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী বাদশাহ’র অতিরিক্ত প্রশংসা করায় কলামিষ্ট বরখাস্ত

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৭, ১২:৩০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরবের একটি জাতীয় দৈনিকে লেখা এক কলামে সৃষ্টিকর্তার গুণাবলীর সঙ্গে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদের গুণাবলীর অতিরিক্ত প্রশংসা করায় বরখাস্ত হয়েছেন দেশটির এক কলামিস্ট। দেশটির আরবি ভাষার সংবাদমাধ্যম ‘সাবক’ এক প্রতিবেদনে বলছে, গত শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাসহ সউদী আরবের ওই দৈনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আদেশ জারি করেছে সউদী রাজতন্ত্র।
সউদী তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আল আওয়াদের কাছে লেখা এক চিঠিতে বাদশাহ সালমান বলেন, কলামের শিরোনাম ও কিছু অভিব্যক্তি তাকে বিস্মিত করেছে। সৃষ্টিকর্তার কিছু গুণাবলীর সঙ্গে তুলনা করে অতিরিক্ত শব্দ ব্যবহারের মাধ্যমে তার (বাদশাহর) প্রশংসা করা হয়েছে।
চিঠিতে বাদশাহ সালমান বলেন, এমন একটি বিষয় আমাদের বিব্রত করেছে এবং আমরা তা মেনে নিতে অথবা সহ্য করতে পারি না। আমরা এটা চাই না এবং মেনে নিতে পারি না। আরবি ভাষার ওই দৈনিকের কলামিস্ট রামাদান আল এনেনজি’কে শিগগিরই বরখাস্তের আহŸান জানান সউদী বাদশাহ। কলাম প্রকাশের দায়ে ওই পত্রিকার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।
তিনি বলেন, এ ধরনের লেখা কোনোভাবেই প্রকাশ না করতে সব সংবাদপত্র ও গণমাধ্যমকে পুরোপুরি সচেতন হতে হবে। যারা আইনি বাধ্যবাধকতা মেনে চলবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কলাম প্রকাশের পর সউদী ওই দৈনিক ক্ষমা চেয়ে বলছে, বাদশাহ সালমানের প্রশংসা করতে ব্যবহৃত শব্দ ও বর্ণনায় ভুল করেছেন কলামিস্ট। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ