Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ভ্রমণ নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : মার্কিন নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে মার্কিন কংগ্রেসে প্রধান দুই দলের পক্ষ থেকে যৌথভাবে একটি বিল উত্থাপন করা হয়েছে। উত্তর কোরিয়ায় আটক একজন মার্কিন নাগরিক মুক্তি পেয়ে দেশে ফিরে যাওয়ার পর মৃত্যুবরণ করার জের ধরে এ বিল উত্থাপন করা হয়েছে। রিপাবলিকান সিনেটর জো উইলসন ও তার ডেমোক্র্যাট সহকর্মী অ্যাডাম শেফ এই প্রস্তাব তৈরি করেছেন। সিএনএন।

ক্রুদের প্রশিক্ষণ
ইনকিলাব ডেস্ক : তাজিকিস্তনে মোতায়েনকৃত রুশ হেলিকপ্টার ক্রুরা প্রশিক্ষণ বিমান চালানোয় অংশ নিয়েছে। দেশটির পার্বত্য এলাকাগুলোর জঙ্গি গোষ্ঠীগুলোকে তল্লাশী ও শনাক্ত করার লক্ষ্যে এই প্রশিক্ষণ মহড়ার আয়োজন করা হয়। রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্ট এর মুখপাত্র কর্ণেল ইয়ারো¯øাভ রোসচুপকিন গতকাল বুধবার একথা জানিয়েছেন। তিনি বলেন, নাইট হান্টার হিসেবে পরিচিত রাশিয়ার এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টার মহড়ায় অংশ নিয়েছে। রাতের বেলা শত্রæ সনাক্ত ও নিমূর্লের প্রশিক্ষণের জন্য এই মহড়ার আয়োজন করা হয়েছে। তাস।

হাইড্রোজেন বোমা
ইনকিলাব ডেস্ক : হাইড্রোজেন বোমাসহ থার্মোনিউক্লিয়ার বোমা তৈরির মৌলিক উপাদান ট্রিটিয়াম তৈরির সক্ষমতা অর্জন করেছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এর ফলে দ্বিতীয় প্রজন্মের পরমাণু বোমা হিসেবে পরিচিত হাইড্রোজেন বোমা দেশটির অস্ত্রাগারে সংযুক্ত হতে চলেছে বলে ধারণা করা হচ্ছে। পার্সটুডে।
হামলার প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় আমেরিকা আগাম হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা ব্যক্ত করেছেন রুশ প্রবীণ সংসদ সদস্য কোনস্তনতিন কোসাচেভ। দামেস্ক সরকার রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে- এমন অজুহাত তুলে আমেরিকা সম্ভাব্য হামলার প্রস্তুতি নিচ্ছে বলে তিনি ধারণা ব্যক্ত করেন। রুশ সংসদের উচ্চকক্ষের আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান কোনস্তনতিন কোসাচেভ আরো বলেন, এ ধরনের হামলার বিষয় ওয়াশিংটন আগে থেকেই জানে এবং তা ঠেকানোর চেষ্টা করছে না। তাস,আরটি।

নিষেধাজ্ঞার হুমকি
ইনকিলাব ডেস্ক : কাতারের বিরুদ্ধে আরো অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন রাশিয়ায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ওমর গোবাশ। এমনকি সংযুক্ত আরব আমিরাতের মিত্র যেসব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ও বাণিজ্যিক লেনদেন অব্যাহত রাখবে তাদের সঙ্গে আবুধাবি সম্পর্ক কমিয়ে আনবে। দ্যা গার্ডিয়ানকে গত বুধবার আমিরাতের কূটনীতিক এসব কথা বলেন। তিনি বলেন, কাতারকে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি থেকেই শুধুমাত্র বহিষ্কার করা হবে না বরং দোহার ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা হবে। গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ