Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরব তুরস্ক মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদ রোববার

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:০৫ পিএম, ২৪ জুন, ২০১৭

ইনকিলাব ডেস্ক : সউদী আরবসহ দুনিয়ার নানা প্রান্তে রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রুনাই, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায়ও এদিন ঈদ পালিত হবে। গতকাল সন্ধ্যায় সউদী আরবের বিভিন্ন প্রান্তে শওয়াল মাসের চাঁদ দেখা যাবার পর দেশটি আজ রোববার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয়। আরব আমীরাত ও কাতারও এদিন ঈদ পালনের ঘোষণা দিয়েছে। তবে ওমান গতকাল চাঁদ দেখতে না পাওয়ায় আজ ৩০টি রোযা পালন করবে এবং আগামীকাল সোমবার ঈদ পালন করবে।
গতকাল সন্ধ্যায় ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের এক সভা শেষে আজ রোববার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়। মালয়েশিয়া, ব্রæনাই ও সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে রোববার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।
অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিল জানিয়েছে, রোববার দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ তার ফেসবুক পেজে এ ঘোষণা দিয়েছেন।
আরবী ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলিমরা। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামে সাম্যের সৌন্দর্য। সূত্র : আল জাজিরা।



 

Show all comments
  • Rofiqul Islam Hazarika ২৫ জুন, ২০১৭, ১:১৩ এএম says : 0
    চৌদী আৰবে চাদঁ দেখেছে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ