Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

জগতের সকল আদর্শের শ্রেষ্ঠ আদর্শ আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা.) -আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে বার্মিংহামে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৯:২৩ পিএম

পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে গতকাল (১৮ অক্টোবর, মঙ্গলবার) পাশ্চাত্যের দেশ ব্রিটেনের বার্মিংহাম শহরে শত শত মানুষের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে মুবারক র‌্যালি ও মীলাদুন্নবী (সা.) সেমিনার। আনজুমানে আল ইসলাহ বার্মিংহাম ব্রাঞ্চের উদ্যোগে অনুষ্ঠিত এ র‌্যালি ও সেমিনারে অংশগ্রহণের জন্য সকাল ১১ টা থেকে বার্মিংহামস্থ বাংলাদেশ মাল্টিপার্পাস সেন্টারে জমায়েত হতে থাকেন আনজুমানে আল ইসলাহর দায়িত্বশীল, আলেম-উলামা, ছাত্র-জনতাসহ সর্বস্তরের বাঙ্গালী কমিউনিটির আশিকে মুস্তফা। দুপুর ১২ টায় শুরু হয় র‌্যালি। প্রিয়নবীর শানে রচিত কালজয়ী নানা কবিতার শ্লোক অঙ্কিত ফেস্টুন ও প্লেকার্ড র‌্যালিতে শোভাবর্ধন করে। আশিকে রাসূলদের সুরে সুরে ধ্বনিত হয় প্রিয়নবীর প্রশংসাগীতি। সালাম সালাম নবী সালাম সালাম, মাওলা ইয়া সাল্লি ওয়া সাল্লিম, বালাগাল উলা-বি কামালিহি, শামছুদ্দোহা আসসালাম এ রকম অগণিত নাত-এর সুমধুর সুর লহরি বার্মিংহাম নগরীর আকাশ বাতাসকে মুখরিত করে তুলে। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার বাংলাদেশ মাল্টিপার্পাস সেন্টারের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।


বাদ যুহর মীলাদুন্নবী (সা.) সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। এসময় তিনি তাঁর বক্তব্যে বলেন, রাসূলুল্লাহ (সা.) এর ওয়ালাদাতের মাহফিলে শরীক হতে পেরে আমরা সৌভাগ্যবান। আজ বিশ্বের বিভিন্ন প্রান্থ থেকে সালাত ও সালাম পেশ করা হচ্ছে, তার অংশ হিসেবে আমরাও যে শরীক হতে পেরেছি এজন্যে মহান রাব্বুল আলামীনের শুকরিয়া আদায় করছি। তিনি বলেন, মীলাদুন্নবীর মাসে রাসুলুল্লাহ (সা.) এর সুমহান শান বুলন্দির জন্যে সেমিনার-সেম্পুজিয়াম ও র‌্যালি ইত্যাদি আয়োজন করার পাশাপাশি আমাদেরকে রাসুলুল্লাহ (সা.) এর উসওয়াহ ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। কারণ জগতের সকল আদর্শের শ্রেষ্ঠ আদর্শ হলেন আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা.)। তিনি আরো বলেন, আমাদের ঘরে ঘরে তাঁর তাজকিরা জারি রাখলে, তার আদর্শ পরিবার পরিজনে ছড়িয়ে দিলে, তাঁকে রোল মডেল হিসেবে মেনে নিলেই ব্যক্তি থেকে শুরু করে আদর্শ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠন সম্ভব।

আনজুমানে আল ইসলাহ ইউকে বার্মিংহাম শাখার প্রেসিডেন্ট মাওলানা মোঃ বদরুল হক খানের সভাপতিত্বে ও সেক্রেটারি হাফিয সামিম আল মামুন রুমেলের পরিচালনায় অনুষ্ঠিত র্যালী ও মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকে’র প্রেসিডেন্ট শায়খুল হাদিস হযরত মাওলানা নজরুল ইসলাম, সেক্রেটারি জেনারেল প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী ,জয়েন্ট সেক্রেটারি ও লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের চেয়ারম্যান প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান , বাংলাদেশ সিলেট মিয়ার বাজার আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুক্তাদির খান , আনজুমানে আল ইসলাহ ইউকে’র উপদেষ্টা বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাছির আহমদ, মোহাম্মদ এমদাদ হোসাইন,ভাইস প্রেসিডেন্ট মোঃ খুরশেদ উল হক, আনজুমানে আল ইসলাহ ইউকে’র কাউন্সিল মেম্বার হাফিজ সাব্বির আহমদ , মাওলানা রফিক আহমদ, মাস্টার আব্দুল মুহিত, আনজুমানে আল ইসলাহ লন্ডন ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা আব্দুল কুদ্দুস , সেক্রটারী মোঃ সদরুল ইসলাম, সিলেট ওয়েসিস হসপিটালের ডাইরেক্টর ফরিদ আহমদ,বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আখতার হোসাইন জাহেদ,মাওলানা দুলাল আহমদ,আনজুমানে আল ইসলাহ মিডল্যান্ডস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা রুকুনদ্দিন আহমদ, ভারপ্রাপ্ত সেক্রেটারি মাওলানা মোঃ হুসাম উদ্দিন আল হুমায়দী, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রীর পরিচালক মাওলানা আবুল হাসান, দি ব্রিটিশ মুসলিম স্কুল বার্মিংহামের শিক্ষক মাওলানা মাহবুব কামাল ,মাওলানা গুলজার আহমদ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি মাওলানা মাছুম আহমদ
। হাফিজ আবুল হোসাইনের পবিত্র কোরআন তেলাওয়াত এবং শামছুদ্দোহা শিল্পী গোস্টীর নাশিদ পরিবেশনার মাধ্যমে শুরু হওয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্হিত ছিলেন বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের সেক্রেটারী ফয়জুর রহমান চৌধুরী এমবিই, ওয়ালছল সুন্নি জামে মাসজিদের ইমামও খতিব মাওলানা নোমান আহমদ, সান্ডওয়েল আল ইসলাহর সেক্রেটারী হাফিজ আলী হোসেন বাবুল , কভেন্ট্রি শাহজালাল জামে মাসজিদের ইমাম হাফিজ নুরুল ইসলাম, মাওলানা আতিকুর রহমান, ওয়ালছল আল ইসলাহর সেক্রেটারী কারী আবুল খয়ের , হ্যান্ডসওয়ার্থ জামে মাসজিদের চেয়ারম্যান হাজী আবুল কাশেম, বাংলাদেশ ইসলামিক সেন্টারের চেয়ারম্যান আলহাজ আব্দুল গফুর, সেক্রেটারী আলহাজ আজির উদ্দিন আবদাল, মাওলানা বুরহান উদ্দিন, হাজী সাহাব উদ্দিন, হাফিয এমদাদুর রহমান,হাজী মুদ্দছির আলী, নাফিজুর রহমান , লজেলস ইউনিট আল ইসলাহর ক্যাশিয়ার হাজী আব্দুল গফুর, হাজী সানুর মিয়া, সুফী আনওয়ারুল্লাহ, শিহাবুদ্দীন চৌধুরী, সিলেট স্পের্টিং ক্লাবের চেয়ারম্যান মাসুক আহমদ, সেক্রেটারি আব্দুর রব, ক্বারী মুতিউর রহমান, হাফিজুর রহমান, আহমদ হোসেন প্রমুখ।
পরিশেষে মিলাদ শরীফ ও বিশেষ মুনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদে মিলাদুন্নবী (সাঃ)


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ