Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইন্দোনেশিয়ায় ওবামা
ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরিবার নিয়ে ১০ দিনের ছুটিতে ইন্দোনেশিয়া গেছেন। এ সময়ে তিনি বালি ও জাকার্তায় থাকবেন। গতকাল শনিবার কর্মকর্তারা একথা জানান। উল্লেখ্য, ওবামা ইন্দোনেশিয়ায় ছোটবেলার বেশকিছু সময় কাটান। স্থানীয় এক সামরিক কর্মকর্তা বলেন, সাধারণ পোশাকে ওবামা তার স্ত্রী ও দুই মেয়ের সঙ্গে পর্যটন দ্বীপ বালিতে পৌঁছেন। স্থানীয় এক সামরিক কমান্ডার আই গেডে উইডিইয়ানা বলেন, তারা গত রাতে এখানে পৌঁছেছেন। এরপর তারা উবুদুর হোটেলে উঠেন। উইদিইয়ানা বলেন, ওবামা ভোরে ঘুম থেকে উঠে নদী তীরবর্তী সবুজ এই পর্যটন কেন্দ্রে কিছু সময় শরীর চর্চা করেন। এএফপি।
মোজাম্বিকে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মোজাম্বিকের বেইরা শহরের ৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে পাঁচ দশমিক আট মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি উৎপত্তি হয়েছে। তাৎক্ষণিকভাবে পাওয়া খবরে জানা গেছে, ১০ সেকেন্ড স্থায়ী ওই ভূমিকম্পে বেইরা শহরে কোনো ক্ষয়ক্ষতি হয়নি, কিন্তু বিছানায় শায়িত অবস্থায় জোর কম্পন অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানা যায়নি। রয়টার্স।

ফ্রিজারে গোলযোগেই
ইনকিলাব ডেস্ক : একটি রেফ্রিজারেটারের ফ্রিজারে গোলযোগ থেকেই লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাÐের সূত্রপাত হয় বলে জানিয়েছে পুলিশ। হটপয়েন্ট এফএফ১৭৫ বিপি মডেলের ওই রেফ্রিজারেটরের একটি অংশে আগুন ধরে গিয়েছিল বলে নিশ্চিত করে জানিয়েছে পুলিশের সুপারিটেনডেন্ট ম্যাককরম্যাক। তিনি বলেন, আগুন যে ইচ্ছাকৃতভাবে লাগানো হয়নি সেটি এখন প্রমাণিত হল। তবে লন্ডন মেট্রোপলিটন পুলিশ শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বহুবছরের পুরনো ভবনটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে নীল-সবুজ যে ধাতব আবরণ দিয়ে এটিকে মোড়ানো হয়েছিল সেটিও নিরাপত্তা পরীক্ষায় পাস করতে ব্যর্থ হয়েছে। রয়টার্স।

মসুলে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ইরাকে মসুলের পূর্বাঞ্চলের একটি বাণিজ্যিক এলাকায় আত্মঘাতী হামলায় অন্তত তিন জন নিহত হয়েছে। গতকাল শনিবার দেশটির চিকিৎসা ও নিরাপত্তা কর্মকর্তারা একথা জানান। কয়েক মাস আগে শহরটি জিহাদিদের কবল থেকে পুনরুদ্ধার করা হয়। শুক্রবার রাতে মুতান্না এলাকায় এ হামলা চালানো হয়। স্থানীয়রা এ সময় ঈদুল ফিতর উপলক্ষে কেনাকাটা করছিল। সিনিয়র এক পুলিশ কর্মকর্তা বলেন, একজন পুলিশ সদস্য বাধা দিলে প্রথম আত্মঘাতী বোমা হামলাকারী শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে ঘটনাস্থলেই সে মারা যায়। এএফপি।

দূত পাঠাবে না
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান ও পাকিস্তানে মার্কিন বিশেষ দূতের ভূমিকা শেষ হচ্ছে। দেশটি কেবলমাত্র অঞ্চলটিতে কয়েক হাজার সৈন্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। গত শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থাকে বলেন, অঞ্চলটির ভারপ্রাপ্ত বিশেষ দূত লরেল মিলার পদত্যাগ করছেন। কিন্তু এরপর কাউকে তার স্থলাভিষিক্ত করা হবে না। আফগানিস্তান ও পাকিস্তানের সংঘাতের কারণ একই হওয়ায় মার্কিন কর্মকর্তারা একসঙ্গেই সমস্যা সমাধানে বিশেষ দূতের পদটি সৃষ্টি করেন। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসেই কূটনৈতিক ব্যয় হ্রাসের পরিকল্পনা করেন। পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও কয়েকটি বিশেষ দূতের পদ অবলুপ্তের পরিকল্পনা করেন। মিলার এখন দক্ষিণ ও মধ্য এশিয়ান অ্যাফেয়ার্স ব্যুরোর আওতায় কাজ করবেন। এতে তার কর্মপরিধিও আরো অনেক বেড়ে গেল। ভারতও এই অঞ্চলের অন্তর্ভূক্ত। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ