Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৭, ১২:০০ এএম

বসতি নির্মাণে ইসরাইল
ইনকিলাব ডেস্ক : অবৈধ পদক্ষেপের বিরুদ্ধে জাতিসংঘের সবশেষ প্রস্তাবকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন বসতি নির্মাণ শুরু করেছে ইসরাইল। গায়ের জোরে ইসরাইলের বসতি বিস্তারকে অবৈধ বলা হয়েছে জাতিসংঘের প্রস্তাবে এবং এ ধরনের বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের পরিপন্থি। কিন্তু কোনো কিছুর তোয়াক্কা না করে ১৯৯২ সালের পর এই প্রথম পশ্চিম তীরে আবার বসতি নির্মাণ করছে ইসরাইল। প্রেস টিভি।

চাকরি কেলেঙ্কারিতে
ইনকিলাব ডেস্ক : ভুয়া চাকরির কেলেঙ্কারিকে ঘিরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সিলভি গুলাঁ। এ কেলেঙ্কারির ঘটনায় গুলাঁর রাজনৈতিক দল মধ্যপন্থী মোদেম পার্টি বড় ধরনের ধাক্কা খেয়েছে। গতকাল বুধবার পদত্যাগের ঘোষণা দেন সিলভি। ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর রাজনৈতিক দলের শরিক মোদেম পার্টি। নিজের পদত্যাগের বিষয়ে গুলাঁ বলেন, যে পার্লামেন্টে অর্থের অপব্যবহার সংক্রান্ত সম্ভাব্য তদন্ত করা হবে সে সরকারে তিনি থাকতে পারবেন না। এএফপি।

ভূমিধসে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : গুয়াতেমালার পশ্চিমাঞ্চলীয় এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ১১ জন নিহত হয়েছে। গত মঙ্গলবার ভোররাতের এ ঘটনায় একটি মহাসড়কের দুটি বাস ধসে পড়া মাটির নিচে চাপা পড়েছে বলে জানিয়েছে দেশটির জরুরি বিভাগগুলো। পাশপাশি কাদার গ্রোতে বেশ কয়েকটি বাড়িও ভেসে গেছে। এক বিবৃতিতে দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, সান পেদ্রো সোলোমা শহরে একটি পাহাড়ের একপাশ ধসে পড়ে বাস দুটিকে চাপা দেয়। এতে বাস দুটির দশ যাত্রী নিহত ও নয় জন আহত হয়। অপরদিকে কাদার গ্রোতে ভেসে যাওয়ার একটি বাড়ির এক বাসিন্দাও নিহত হয়েছে। এসব ঘটনায় মোট কতোজন নিখোঁজ রয়েছেন কর্তৃপক্ষ তা নির্ধারণ করার চেষ্টা করছে। রয়টার্স।

গোপন তথ্য ফাঁস
ইনকিলাব ডেস্ক : প্রায় ২০ কোটি মার্কিন নাগরিকের গোপন তথ্য ফাঁস হয়ে গেছে। আর সেই ভুলের মাশুল গুনতে হচ্ছে ওইসব নাগরিককে। রিপাবলিকান ন্যাশনাল কমিটির পক্ষ থেকে ডিপ রুট অ্যানালিটিক্স নামে এক মার্কেটিং সংস্থাকে প্রায় ৬১ শতাংশ মার্কিন নাগরিকের তথ্য সংগ্রহের অনুমোদন দেয়া হয়েছিল। টেকনোলজি নিউজ ওয়েবসাইট গিজমোডো জানিয়েছে, আর তা করতে গিয়েই দুর্ঘটনাবশত সেই সব তথ্য ফাঁস হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন কেলেঙ্কারির ঘটনা এই প্রথম। মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্যের পাশাপাশি তাদের ধর্ম, জাত, রাজনৈতিক প্রবণতা সবই প্রকাশ্যে এসেছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ