Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কাতারকে ‘ক্ষোভের তালিকা’ পাঠাবে আরব মিত্ররা

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০৮ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের জানিয়েছেন, কাতারের সঙ্গে যেসব বিষয় নিয়ে উপসাগরীয় অঞ্চল ‘নাখোশ’ তার একটি ‘তালিকা’ তৈরি করা হচ্ছে। এই ‘ক্ষোভের তালিকা’ অতি শিগগিরই দোহার কাছে পাঠানো হবে।
গতকাল লন্ডনে সংবাদিকদের সঙ্গে আলাপকালে আদেল আল-জুবায়ের এ কথা বলেন। তিনি ‘চরমপন্থা ও সন্ত্রাসবাদে’ সমর্থন বন্ধে যে আন্তর্জাতিক ও আঞ্চলিক দাবি উঠেছে তাতে সাড়া দেওয়ার জন্য কাতারের প্রতি আহŸান জানান।
সউদী পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যে তালিকা তৈরি করছি তাকে ‘দাবি’ বলতে চাই না। আমি বরং একে ‘ক্ষোভের তালিকা’ হিসেবে অভিহিত করব, যেগুলোর সমাধান দরকার এবং কাতারেরই তা করা প্রয়োজন’।
জুবায়ের বিস্তারিত জানাননি তারা কাতারের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ আনতে যাচ্ছেন। তবে জানিয়েছেন যে, ওই তালিকা খুব শিগগিরই কাতারের কাছে পাঠানো হবে।
সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর- এই চারটি আরব রাষ্ট্র গত ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। দেশগুলোর অভিযোগ, কাতার ‘চরমপন্থা ও সন্ত্রাসবাদ’ এবং আঞ্চলিক প্রতিযোগী ইরানকে মদদ দিচ্ছে। পরবর্তীকালে তারা কাতারের সঙ্গে সম্পর্কযুক্ত ৫৯ ব্যক্তি ও ১২টি গোষ্ঠির তালিকা প্রকাশ করে। এসব ব্যক্তি ও গোষ্ঠির বিরুদ্ধেও ‘সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকা’র অভিযোগ আনা হয়।
এই ১২টি গোষ্ঠির মধ্যে সাতটি উচ্চমার্গীয় কাতারি দাতব্য সংস্থা রয়েছে যারা সিরিয়া, ইয়েমেন, সুদান ও ফিলিস্তিনে কাজ করছে। কাতার সরকার সবসময়ই সউদী আরবসহ চার আরব দেশের আনা ‘সন্ত্রাসীদের সাহায্যের’ অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করে আসছে। সূত্র : ওযৈবসাইট।



 

Show all comments
  • arafat ১৮ জুন, ২০১৭, ৩:২৯ পিএম says : 0
    গুজব ছড়ানোর আগে সমাদান করা উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ