Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

দাবি আইএসের
ইনকিলাব ডেস্ক : জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট গ্রæপ জেরুজালেমের উপকণ্ঠে ইসরাইলি পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করে হত্যার দায় স্বীকার করেছে। আর এটি হবে ইসরাইলে জিহাদিদের প্রথম হত্যার ঘটনা। গত শুক্রবার ইসরাইলি পুলিশ জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনের তিন সন্দেহভাজন হামলাকারীকে গুলি করে হত্যা করেছে। অনলাইনে দেয়া এক বিবৃতিতে আইএস জানায়, জিহাদি যোদ্ধাদের লক্ষ্য ছিল ইহুদিদের সমাবেশ। এএফপি।

হিমাচলে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : উত্তর ভারতের হিমাচল প্রদেশের জেলা শহর কাংরার কাছে ধালিয়ারায় তীর্থযাত্রীদের বহনকারী একটি বাস পাহাড়ের খাদে পড়ে ১০ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় ৩০ জন আহত হয়েছেন। হিমাচল প্রদেশের সংবাদমাধ্যম গুলো জানিয়েছে, বাসটি পাঞ্জাবের অমৃতসর থেকে ৫৫ জন তীর্থযাত্রী নিয়ে হিমাচল প্রদেশের তীর্থস্থান জ্বালামুখী যাচ্ছিল। হিমাচল প্রদেশের জেলা শহর কাংরার কাছে ধালিয়ারায় বাসটি দুর্ঘটনায় পড়ে। এনডিটিভি।

ক্ষোভের তালিকা
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের জানিয়েছেন, কাতারের সঙ্গে যেসব বিষয় নিয়ে উপসাগরীয় অঞ্চল নাখোশ তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। এই ক্ষোভের তালিকা অতি শিগগিরই দোহার কাছে পাঠানো হবে। গত শুক্রবার ব্রিটেনের রাজধানী লন্ডনে সংবাদিকদের সঙ্গে আলাপকালে আদেল আল-জুবায়ের এ কথা বলেন। আল-জাজিরা।

ছয়জন দোষী
ইনকিলাব ডেস্ক : ভারতের মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার ঘটনায় যুক্ত থাকার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন মামলার অন্যতম প্রধান দুই আসামি আবু সালেম ও মুস্তফা দোসা। রায়ে তাদের দোষী সাব্যস্ত করা হলেও সাজা আগামী সোমবার ঘোষণা করা হবে। আবু সালেম ও মুস্তফা দোসার পাশাপাশি আদালত মোহাম্মদ তাহির মার্চেন্ট, করিমুল্লাহ খান, রিয়াজ সিদ্দিকী এবং ফিরোজ আবদুল রশিদ খানও দোষী প্রমাণিত হয়েছেন। এনডিটিভি।

২ ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : জেরুজালেমে দুই ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরাইলি পুলিশ। পৃথক ঘটনায় একজন পুলিশ ছুরিকাঘাত হলে এর জের ধরে তাদেরকে হত্যা করা হয় বলে জানা গেছে। এসময়, নগরীর দামাস্কাস গেটে কিছু পথচারীও আহত হয়। দ্য এন আরব।

১০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : গত মাসে অভ্যন্তরীণ আইটি সিস্টেমে ব্যাঘাত ঘটায় ব্রিটিশ এয়ারওয়েজের তিনদিনের ফ্লাইটসূচিতে বিপর্যয় ঘটে। এ বিপর্যয়ের কারণে আকাশসেবা সংস্থাটির প্রায় ১০ কোটি ২০ লাখ ডলার লোকসান হয়েছে। ব্রিটিশ এয়ারওয়েজের মূল কোম্পানি ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপের প্রধান নির্বাহী উইলি ওয়ালশ বৃহস্পতিবার এ তথ্য জানান। রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ