Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

মদ খাইয়ে
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলায় এক কিশোরের বিরুদ্ধে মদ খাইয়ে আরেক শিশুকে হত্যার অভিযোগ উঠেছে। এই হত্যার কারণ পারিবারিক বিবাদ বলে জানিয়েছে পুলিশ। নিহত শিশু রেজাউল জোয়াদ্দারের বয়স নয় বছর। আর হত্যাকাÐে অভিযুক্ত কিশোর আসমত গাজীর বয়স ১৪ বছর বলে জানিয়েছে পুলিশ। দক্ষিণ চব্বিশ পরগণা জেলা পুলিশের বরাত দিয়ে দ্য টাইমস অব ইন্ডিয়া জানায়, জেলার মন্দিরবাজার এলাকায় এই হত্যাকাÐ ঘটে। টাইমস অব ইন্ডিয়া।

ইরানে জুম্বা নাচ
ইনকিলাব ডেস্ক : ইরানের একটি স্থানীয় ক্রীড়া ফেডারেশন দেশটির বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া জুম্বা নাচের ক্লাস বন্ধ করে দেবার দাবি জানানোর পর অনলাইনে এর ব্যাপক সমালোচনা হচ্ছে। ইরানের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে এক চিঠি দিয়ে স্পোর্টস ফর অল নামের ফেডারেশনকে বলেছে, জুম্বা নাচসহ কিছু কর্মকাÐ ইসলামিক আদর্শের বিরোধীÑ এগুলো বন্ধ করে দেয়া হোক। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই ফেডারেশন ইরানের একটি লাইসেন্সপ্রাপ্ত নিয়ন্ত্রক সংস্থা এবং তারা দেশটি বিভিন্ন প্রদেশে বিভিন্ন খেলার ক্ষেত্রে কাজ করে। বিবিসি।
ধনী কৃষকরা

ইনকিলাব ডেস্ক : ভারতে মহারাষ্ট্র সরকার ঘোষিত ঋণ মওকুফ সুবিধা থেকে ধনী কৃষকদের বাদ দেয়া হতে পারে। প্রদেশের এক জ্যেষ্ঠ মন্ত্রী এ তথ্য জানিয়েছেন। চলতি মাসের শুরু থেকে ফসলের পতনশীল মূল্য নিয়ে আন্দোলন করে আসছেন রাজ্যের কৃষকরা। যার পরিপ্রেক্ষিতে স¤প্রতি ঋণ মওকুফের ঘোষণা দেয় মহারাষ্ট্রের ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকার। সরকারের এ পরিকল্পনার পর আন্দোলন বন্ধ করার ঘোষণা দিয়েছে কৃষকরা। পিটিআই।

রাষ্ট্রদূতের পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : কাতারে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডানা শেল স্মিথ পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। কাতারের সঙ্গে সউদিসহ কয়েকটি আরব রাষ্ট্রের সম্পর্কে মারাত্মক উত্তেজনা দেখার দেয়ার মধ্যে তিনি এ কথা জানালেন। গত মঙ্গলবার এক টুইটার বার্তায় স্মিথ বলেছেন, চলতি মাসে আমি কাতারে রাষ্ট্রদূত হিসেবে তিন বছরের কর্মজীবনের অবসান ঘটাব। কাতারে রাষ্ট্রদূত হিসেবে কাজ করা ছিল আমার জন্য বিরাট সম্মানের বিষয় এবং দেশটিকে খুব মিস করব। সিএনএন টিভি।
ফোনালাপ

ইনকিলাব ডেস্ক : রিয়াদ ও দোহার মধ্যে সৃষ্ট রাজনৈতিক উত্তেজনার ব্যাপারে সউদি বাদশাহ আব্দুল্লাহর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিন এ খবর জানিয়ে বলেছে, কাতারের সঙ্গে সউদি আরবসহ পারস্য উপসাগরীয় কয়েকটি দেশের পক্ষ থেকে সম্পর্ক ছিন্ন করার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা বলেছেন দুই নেতা। পার্সটুডে।

ফিলিপাইনে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় নগরীতে গতকাল বুধবার ভোরে এক সড়ক দুর্ঘটনায় অন্তত নয়জন নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। নগর পুলিশের প্রধান কর্মকর্তা সিনিয়র সুপারিন্টেনডেন্ট অ্যালেক্সান্ডার তাগুম বলেন, দাভাও নগরীর বুনাওয়ান জেলার জাতীয় সড়কে একটি যাত্রীবাহী ভ্যান ও ট্রাকের সংঘর্ষে হতাহতের এ ঘটনা ঘটে। তাগুম আরো বলেন, স্থানীয় সময় ভোর পাঁচটায় এ দুর্ঘটনা ঘটে। ভ্যান চালক ও আট যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ