Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

হেলমান্দে নিহত ৪৩
ইনকিলাব ডেস্ক : াফগানিস্তানের গোলযোগপূর্ণ দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে গত মঙ্গলবার রাতে জঙ্গিদের গোপন ঘাঁটিতে আফগান বিমান বাহিনীর হামলায় ৪৩ জঙ্গি নিহত হয়েছে। গতকাল বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গতরাতে মার্জা জেলার ওয়াকিল এলাকায় এ হামলা চালানো হয়। নিহতদের মধ্যে তালেবান জঙ্গি গোষ্ঠীর বেশ কয়েক সদস্য রয়েছে। আফগান রাজধানী কাবুল থেকে ৫শ’ ৫৫ কিলোমিটার দক্ষিণের প্রদেশটিতে এই হামলায় বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদও ধ্বংস হয়েছে। সিনহুয়া।

গুয়েতেমালায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালায় তাজুমুল্কো থেকে ৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৬.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল বুধবার গ্রিনিচ মান সময় ০৭:২৯:০৬ টায় ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানিয়েছে। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ১৫.০১৯২ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯১.৯২৮৫ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমাংশের মাঝামাঝি স্থানে ১১১.৫২ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

নিরাপত্তা শূন্যতা
ইনকিলাব ডেস্ক : উগান্ডা, দক্ষিন সুদান ও যুক্তরাষ্ট্র সেনা সদস্যদের প্রত্যাহার করায় মধ্য আফ্রিকায় নিরাপত্তা শূন্যতা সৃষ্টি হবে বলে আশংকা করেছেন মধ্য আফ্রিকা বিষয়ক জাতিসংঘ প্রতিনিধি ফ্রান্সিস লাউনসেনী ফল। এলআরএ নেতা যোসেফ কনিকে ধরার জন্যে এসব বাহিনী যৌথ অভিযান চালিয়ে আসছিল। দক্ষিণ আফ্রিকায় গত ৩০ বছর ধরে সশস্ত্র সন্ত্রাসী গ্রæপ লর্ডস রেসিসটেন্স আর্মি (এলআরএ) তৎপরতা চালিয়ে আসছে। এর নেতা যোসেফ কনি। ১৯৮৭ সালে কনি এই সন্ত্রাসী গ্রæপটি প্রতিষ্ঠা করেন। গ্রæপটি বিগত দিনে প্রায় এক লাখ লোকের শিরোñেদ করেছে। ৬০ হাজার শিশুকে অপহরণ করেছে। এএফপি।

১২ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরাম ও আসামে গত ২৪ ঘন্টায় প্রবল বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ১২ জন প্রাণ হারিয়েছে এবং বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। গত মঙ্গলবার রাতে সিনিয়র এক কর্মকর্তা একথা জানান। তিনি বলেন, বন্যায় মিয়ানমার সীমান্তর্তী মিজোরামের ৩৫০টি বাড়ি ভেসে গেছে এবং রাজ্যের লংগ্লেই জেলার তাবাংয়ে ১০ জন মারা গেছে। আরো ১০ জনের মতো নিখোঁজ হয়েছে। সিনহুয়া।

আলজেরিয়ায় ২ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : আলজেরিয়ার নামা প্রদেশে গত মঙ্গলবার রাতে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই সৈন্য নিহত ও অপর একজন আহত হয়েছে। স্থানীয় গণমাধ্যম একথা জানিয়েছে। রাজধানী আলজিয়ার্স থেকে প্রায় ৭শ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে নামা প্রদেশ অবস্থিত। স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এন্নাহার টিভি জানায়, উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক তারে লেগে নৌবাহিনীর হেলিকপ্টারটি নিয়ন্ত্রণ হারিয়ে বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটি হামর এল আইন এ টহল দেয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।
সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ