Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

জঙ্গি হামলার আশঙ্কায়
ইনকিলাব ডেস্ক : জঙ্গি হামলার আশঙ্কায় মাঝ আকাশ থেকেই লন্ডনগামী একটি বিমান ফিরে গেছে জার্মানির কোলন শহরে। গত শনিবার বিকেলে বিমানের ভেতরে কয়েকজন যাত্রীর সন্দেহজনক কথাবার্তায় জেরে হামলার আশঙ্কা করা হয়েছিল বলে জানিয়েছে জার্মান পুলিশ। এদিন বিকেলে ইজি জেট এয়ারলাইন্সের একটি বিমান ¯েøাভেনিয়ার লুবজানা শহর থেকে লন্ডনের উদ্দেশে রওনা দেয়। রয়টার্স।

‘গরু মায়ের বিকল্প’
ইনকিলাব ডেস্ক : ভারতের হায়দারাবাদ হাইকোর্টের বিচারপতি বি শিবা শঙ্কর রাও এবার গরুকে মা আর ভগবানের সঙ্গে তুলনা করলেন। গরু সংক্রান্ত এক মামলার রায় দিতে গিয়ে গত শুক্রবার তিনি বলেছেন, গরু হল পবিত্র জাতীয় সম্পদ। গরু ঈশ্বর ও মায়ের বিকল্প। স¤প্রতি তেলঙ্গানার নালগোন্ডার এক গরু ব্যবসায়ী রামবত হনুমার বাড়ি থেকে ৬৫টি গরু বাজেয়াপ্ত করে পুলিশ। অভিযোগ ওঠে, ঈদের আগে জবাই করার জন্যই গরুগুলোকে নিয়ে এসেছিলেন হনুমা। নালগোন্ডার নিম্ন আদালতে হনুমা দাবি করেন, ঈদের জন্য নয়, চরানোর জন্যই তিনি গরু এনে কাঞ্চনপল্লির খামারে রেখেছেন। এ নিয়ে একটি পিটিশনও দাখিল করেন হনুমা। কিন্তু নালগোÐা আদালত তার সেই পিটিশন খারিজ করে দেয়। নিম্ন আদালতকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান হনুমা। ওয়েবসাইট।

ইরাকি সীমান্তে
ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইরত সিরীয় সেনারা ইরাক সীমান্তে পৌঁছেছে। ২০১৫ সালের পর এই প্রথম এ ধরনের পদক্ষেপ নিল সিরিয়া। তবে সিরীয় সেনারা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এমন একটি অঞ্চলে অবস্থান নিয়েছে, যার কাছে রয়েছে যুক্তরাষ্ট্রের অপারেশন ঘাঁটি। এ ঘাঁটিকে কেন্দ্র করে দামেস্ক ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা রয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা একটি সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সহযোগীদের সহযোগিতায় শুক্রবার সিরীয় সামরিক ইউনিট সিরিয়া-ইরাক সীমান্তে পৌঁছেছে। আল-জাজিরা, বিবিসি।

হোয়াইট হাউজে মেলানিয়া
ইনকিলাব ডেস্ক : গত জানুয়ারিতে সরকারি আবাস হোয়াইট হাউজে উঠেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতোদিন সেখানে একাই ছিলেন তিনি। স্ত্রী ও ফার্স্টলেডি মেলানিয়া থাকতেন নিউইয়র্কের বিলাসবহুল ট্রাম্প টাওয়ারে। এবার ট্রাম্পের অপেক্ষার পালা ঘুচছে। হোয়াইট হাউজে থিতু হচ্ছেন মেলানিয়া। সিএনএন।

ভারতে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের বীদ জেলায় লাতুরগামী একটি প্রাইভেট বাস উল্টে গতকাল রোববার ভোরে নয় যাত্রী নিহত ও অপর ১২ জন আহত হয়েছে। বীদ জেলার আম্ভরা থানার এপিআই মহেশ টাক বলেন, বাসটি মুম্বাই থেকে লাতুর যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। এই ঘটনায় বেঁচে যাওয়া যাত্রীরা জানিয়েছেন, বাসের চালক বেপরোয়াভাবে বাসটি চালাচ্ছিলেন। এ কারণেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। পিটিআই।

১০ অভিবাসীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : লিবীয় উপকূলে নৌকাডুবিতে অন্তত ১০ অভিবাসীর মৃত্যু ও আরো প্রায় ১শ লোক নিখোঁজ হয়েছে। নৌকায় করে এসব অভিবাসী ইউরোপ যাওয়ার চেষ্টা করছিল। গত শনিবার কোস্টগার্ড কর্মকর্তা ও সাহায্যকারী সংস্থাগুলো একথা জানিয়েছে। গারাবুলি কোস্টগার্ডের প্রধান কর্ণেল ফাতি আল-রায়ানি বলেন, নৌকায় আটটি লাশ পাওয়া গেছে। এএফপি।

উত্তর প্রদেশে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ রাজ্যে গতকাল রোববার একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে নয় জন একই পরিবারের সদস্য। সিনিয়র এক পুলিশ কর্মকর্তা একথা বলেন। পুলিশের সুপারিন্টেন্ডেন্ট আদিত্য শুক্লা গণমাধ্যমকে বলেন, রাজ্যের মথুরা জেলার মোগারা গ্রামের কাছে মাথুর-জযমপত্তি সড়কে স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় এ দুর্ঘটনা ঘটে। সিনহুয়া।

বন্দুকধারীকে হত্যা
ইনকিলাব ডেস্ক : রুশ পুলিশ ও ন্যাশনাল গার্ডের সদস্যরা মস্কোর কাছে এক বন্দুকধারীকে হত্যা করেছে। এর আগে এই বন্দুকধারীর এলোপাতাড়ি হামলায় চার জন নিহত হয়েছে। গতকাল রোববার রুশ স্বরাষ্ট্রমন্ত্রী ভøাদিমির কোলোকোলৎসেভ একথা বলেন। গত শনিবার ওই বন্দুকধারী তার বাড়ি থেকে একটি রাইফেলের সাহায্যে গুলি ছোঁড়ে। তিনি মস্কোর রামেনস্কি জেলার ক্রাতোভো গ্রামের বাসিন্দা। সিনহুয়া।

প্রথম মৃত্যুদন্ড
ইনকিলাব ডেস্ক  : ধর্ম অবমাননাকর বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করার অভিযোগে পাকিস্তানে সংখ্যালঘু এক শিয়া মুসলিমকে মৃত্যুদÐ দিয়েছেন দেশটির সন্ত্রাসবিরোধী আদালত। বøাসফেমি আইনে অভিযুক্ত এই প্রথম কোনো পাকিস্তানির বিরুদ্ধে দেশটির আদালত মৃত্যুদন্ডের রায় দিয়েছেন। ওয়েবসাইট।

পরিকল্পনাকারী নিহত
ইনকিলাব ডেস্ক  : রাজধানী তেহরানে চালানো জোড়া হামলার মূল পরিকল্পনাকারীকে নিরাপত্তা বাহিনী হত্যা করেছে বলে জানিয়েছে ইরান। পার্লামেন্ট ভবন এবং আয়তুল্লাহ খোমেনির মাজারে হামলার মূল পরিকল্পনাকারী ও প্রধান কমান্ডারকে শনিবার নিরাপত্তা বাহিনী হত্যা করেছে, বলেছেন আলভি। তাসনিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ