Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী কোড পরিবর্তনের বেড়াজালে ৫২০০ হজযাত্রী

ই-হজ সিস্টেমে আইবিএএন-এ হজের ব্যয়ের অর্থ পাঠাতে হবে

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : সরকারী ব্যবস্থাপনার অব্যবহৃত ৫২০০ হজ কোটা বেসরকারী হজ এজেন্সি’র মাঝে হস্তান্তরের অনুমতির জন্য গত ১৬ মে সউদী হজ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হলে তা’ এখনো ঝুলে রয়েছে। কোড পরিবর্তনের বেড়াজালে পড়ে এসব হজযাত্রীর ভাগ্যে কি রয়েছে তা’ এখনো কিছু বুঝা যাচ্ছে না। ফলে সিরিয়াল অনুযায়ী অপেক্ষমান হজযাত্রীরা চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন। এদিকে, ধর্ম মন্ত্রণালয় থেকে এক সার্কুলালে আজ ১০ জুনের মধ্যে মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়ার কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা জারি করা হয়েছে। চলতি বছর ই-হজ ব্যবস্থাপনায় হজের যাবতীয় ব্যয়ের অর্থ অনলাইনের মাধ্যমে সউদী আরবে পাঠাতে হবে। বেসরকারী হজযাত্রীদের আইবিএএন-এর মাধ্যমে সউদী আরবে বাড়ী ভাড়াসহ অন্যান্য ব্যয়ের অর্থ এখনো পাঠানো সম্ভব হয়নি। মৌখিকভাবে হজ এজেন্সিগুলো মক্কা-মদিনায় আংশিক বাড়ী ভাড়া সম্পন্ন করেছে। আইবিএএন-এর মাধ্যমে মোয়াল্লেম ফিসহ বাড়ী ভাড়ার অর্থ সউদীতে পাঠানোর পরেই বাড়ী ভাড়া আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করা হবে। হাবের শীর্ষ নেতা এ অভিমত ব্যক্ত করেছেন। সউদী হজ মন্ত্রণালয়ে যথাযথ যোগাযোগের অভাবে এসব সরকারী অব্যবহৃত হজযাত্রীর কোটা নিয়ে সুস্পষ্ট কোনো ঘোষণা আসছে না। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান এ বিষয়টি নিয়ে সউদী হজ মন্ত্রণালয়ে গেলে তাকে কোনো পাত্তা দিচ্ছে না বলে জানা গেছে। হজের কার্যক্রম শুরু হয়ে গেলে পরে ৫২০০ হজ কোটার কোর্ড পরিবর্তনের অনুমতি এলে তা’ বেসরকারী হজ এজেন্সিতে বন্টন করতে গিয়ে নানা বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে বলে অনেকেই আশংকা প্রকাশ করছে।হাবের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী গতকাল ইনকিলাবকে বলেন, আগামী দু’ই এক দিনের মধ্যে ৫২০০ হজ কোটা বেসরকারীতে হস্তান্তরের বিষয়ে সউদী সরকারের সিদ্ধান্ত আসতে পারে। তিনি বলেন, সউদী সরকারের নিয়ম অনুযায়ী ই-হজ ব্যবস্থাপনায় সকল হজ এজেন্সিকে মোয়াল্লেম ফির যাবতীয় অর্থ আইবিএএন-এর মাধ্যমে সউদী আরবে পাঠাতে হবে।   
৬শ’ ৩৫টি বেসরকারী  হজ এজেন্সী আইবিএএন-এর মাধ্যমে প্রত্যেক হজযাত্রীর বিভিন্ন সার্ভিস চার্জ, পরিবহন ফি ও মোয়াল্লেম ফি বাবদ যাবতীয় ব্যয়ের অর্থ সউদী আরবে পাঠাতে হবে। এ জন্য ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-১) বেগম হাসিনা শিরীন গত ৫ জুন এক সার্কুলারের মাধ্যমে প্রত্যেক হজ এজেন্সি’র ব্যাংক একাউন্ট নম্বর ধর্ম মন্ত্রণালয়ে প্রেরনের নিদের্শ দিয়েছেন। এসব ব্যাংক একাউন্টে মোয়াল্লেম ফি বাবদ ২০ হাজার ৩শ’ ৫১ টাকা ফেরত দেয়া হবে। হজ এজেন্সিগুলো প্রত্যেক হজযাত্রীর প্রাক-নিবন্ধনের সময়ে ধর্ম মন্ত্রণালয়ের অনুকূলে ৩০ হাজার ৭শ’ ৫২টাকা জমা দিয়েছিল। আইটি ফার্মের ২ হাজার টাকা চার্জ, ট্রলিব্যাগের ২৫শ’ টাকা, হজযাত্রী প্রতি ৫০ রিয়াল হারে ১১শ’ টাকা, কিটব্যাগ, ট্রেনিং, ও আপতকালীন ফান্ডের ১৩শ’টাকা রেখে ধর্ম মন্ত্রণালয় এজেন্সিগুলোকে আইবিএএন-এর মাধ্যমে মোয়াল্লেম ফি পাঠানোর জন্য ২০ হাজার ৩শ’ ৫১টা ফেরত দেয়ার উদ্যোগ নিচ্ছে। হজযাত্রী প্রতি আরো ৩৬ শ’ টাকা করে ধর্ম মন্ত্রণালয় অজ্ঞাত কারণে কেটে রাখছে বলে জানা গেছে। এতে বেসরকারী ১ লাখ ১৭ হাজার হজযাত্রী’র প্রায় ৪২ কোটি ২১ লাখ ২০ হাজার টাকা ধর্ম মন্ত্রণালয় রেখে দিচ্ছে। মোয়াল্লেম ফির জমাকৃত এসব টাকা কি কারণে ধর্ম মন্ত্রণালয় কেটে রাখছে তা’ কেউ কিছু বলতে পারছে না।  বেসরকারী হজ এজেন্ট আবাবিল হজ গ্রæপের চেয়ারম্যান মাওলানা আবু ইউসুফ এ অভিমত ব্যক্ত করেছেন। তিনি পুরো মোয়াল্লেম ফি’র টাকা স্ব স্ব হজ এজেন্সি’র নির্ধারিত ব্যাংক একাউন্টে ফেরত দেয়ার জন্য ধর্মমন্ত্রী’র প্রতি উদাত্ত আহবান জানান।  উত্তরবঙ্গ হজ ও ট্রাভেল এজেন্ট এসোসিয়েশনের সভাপতি এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের এক বিবৃতিতে মিনা-আরাফায় তাবু ভাড়া বৃদ্ধি, রিয়াল-ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকার ঘোষিত হজ প্যাকেজের ৩ লাখ ১৯ হাজার ৩শ’ ৫৫টাকা পরিশোধ করতে হজযাত্রীদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে ধর্ম মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে হজ প্যাকেজের পূর্ণ অর্থ পরিশোধের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবী জানান। তিনি সরকারী অব্যবহৃত ৫২০০ হজ কোটা বেসরকারী ব্যবস্থাপনায় হস্তান্তরের জন্য প্রয়োজনীয় ভূমিকা রাখার জন্য রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসিহকে অনুরোধ জানান। হজযাত্রীদের সুবিধার্থে হজযাত্রী পরিবহনে হাই কোর্টের রায়ের প্রতি সম্মান দেখিয়ে এবার থার্ড ক্যারিয়ার চালুর জন্য জোর দাবী জানান এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ