Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

খুশি করবিন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে পরাজিত হলেও লেবার পার্টির অর্জনে সন্তোষ প্রকাশ করেছেন দলটির নেতা জেরেমি করবিন। এ ফলাফলকে দলের অবিশ্বাস্যরকমের অর্জন বলে উল্লেখ করেছেন তিনি। নির্বাচনে প্রকৃত অর্থে লেবারদের পরাজয় হয়েছে কিনা সেই প্রশ্ন তুলে করবিন বলেন, দেশের প্রত্যেকটি অঞ্চলে আমরা আসন লাভ করেছি। আমরা আগের চেয়ে ৩০ লাখ ভোট বেশি পেয়েছি। এটি খুব ভালো ফলাফল। করবিনের মতে নির্বাচনে কনজারভেটিভ পার্টি জয় পেলেও প্রকৃত অর্থে তারা হেরেছে। রয়টার্স।

স্যামন্ড আসন হারালেন
ইনকিলাব ডেস্ক : স্কটল্যান্ডের জাতীয়তাবাদী নেতা সাবেক ফার্স্ট মিনিস্টার এলেক্স স্যামন্ড কনজারভেটিভ প্রধানমন্ত্রী থেরেসা মে’র দলের এক সদস্যের কাছে তার সংসদীয় আসন হারিয়েছেন। স্যামন্ড গর্ডনের উত্তর-পূর্বাঞ্চলীয় স্কটলান্ডের আসন থেকে প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন। ২০১৪ সালে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোটের প্রশ্নে স্যামন্ড বিশ্বব্যাপী পরিচিতি অর্জন করেন। এএফপি।


সমকামী বিয়ে
ইনকিলাব ডেস্ক : অল্প ভোটের ব্যবধানে সমকামী বিয়েতে অনুমোদন দিয়েছে স্কটল্যান্ডের অ্যাংলিকান চার্চ দ্যা স্কটিশ এপিসকোপাল চার্চ। ব্রিটেনে এই প্রথম কোন অ্যাংলিকান চার্চ এমন বিয়ের অনুমোদন দিলো। এর ফলে ব্রিটেনের সমকামী অ্যাংলিকান দম্পতিরা এখন থেকে স্কটল্যান্ডের চার্চে বিয়ের আবেদন করতে পারবে। তবে যাজকদের কেউ সমকামী বিয়ে পড়াতে না চাইলে তাদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে তা করানো যাবে না বলেও জানিয়েছে এপিসকোপাল চার্চ।  বিবিসি।
খাদ্য নিয়ে কাতারে

ইনকিলাব ডেস্ক : সউদি আরব ও তার কয়েকটি আরব মিত্রদেশ সম্পর্ক ছিন্ন করার কারণে একঘরে হয়ে পড়া কাতারে খাদ্য সরবরাহ শুরু করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানি গণমাধ্যম জানিয়েছে, খাদ্যপণ্যবাহী একটি কার্গো বিমান ইরান থেকে কাতারে গেছে। খাদ্যবাহী বোয়িং ৭৪৭ কার্গো বিমানটি শিরাজ নগরী থেকে কাতারের উদ্দেশ্যে রওয়ানা দেয়। শিরাজ নগরী থেকে বিমানে করে কাতারে যেতে একে ঘণ্টারও কম সময় লাগে। গণমাধ্যমের খবর অনুযায়ী, গত বুধবার বিমানটি কাতারের উদ্দেশ্যে রওয়ানা দেয়। ইরান থেকে বোয়িংয়ের যে কার্গো বিমানটি কাতারে গেছে তাতে ১০০ টন পণ্য বহন করা যায়। পার্সটুডে।   

নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া গতকাল শুক্রবার বলেছে, ভূমি থেকে জাহাজ লক্ষ্য করে ছোঁড়ার উপযোগী নতুন ধরণের ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। এর পাল্লা দেশটির অস্ত্র ভাÐারে একই শ্রেণির যে ক্ষেপণাস্ত্র আছে তার চেয়ে বেশি বলে জানানো হয়েছে। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএনএ এ খবর দিয়েছে।  কেসিএনএ।

হীরার জানা ছিল না
ইনকিলাব ডেস্ক : ২৬-ক্যারেট হীরার আংটিটি বিক্রি হয়েছিল মাত্র ১০ পাউন্ডে (প্রায় ১১০০ টাকা)। কিন্তু এটিকে যখন নিলামে ওঠানো হলো তখন এর দাম উঠলো ৬৫৬,৭৫০ পাউন্ড (প্রায় ছয় কোটি ৮৫ লক্ষ টাকা)। হ্যাঁ, এমন অবিশ্বাস্য ঘটনাই ঘটেছে লন্ডনে। ওয়েস্ট মিডলসেক্স হাসপাতালের অঙ্গনে চ্যারিটির জন্য প্রায়ই নানা ধরনের টুকিটাকি জিনিস বিক্রি হয়। সেখানেই এই হীরাটি ১৯৮০ সালে বিক্রি করা হয়। যিনি কিনছিলেন, তিনি ভেবেছিলেন এটি একটি সাধারণ কোনো গহনা। নাম প্রকাশে অনিচ্ছুক এই মহিলা কয়েক দশক ধরে প্রায় প্রতিদিনই হীরার আংটিটি আঙুলে পরে ঘরদোরের কাজ করেছেন, বাজারঘাট করেছেন।  বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ