Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

১২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট

ইনশাল্লাহ শতভাগ সেবা দিতে সক্ষম হবো : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম


বিশেষ সংবাদদাতা : আগামী ১২ জুন থেকে ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ওই দিন সকাল ৮টা কমলাপুর রেল স্টেশনের ৩২টি কাউন্টার থেকে অগ্রিম টিকিট দেয়া হবে। এর মধ্যে তিনটি কাউন্টার মহিলাদের জন্য সংরক্ষিত। একজন যাত্রী সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন। ঈদে অতিরিক্ত যাত্রী পরিবহনের জন্য ১৪টি স্পেশাল ট্রেন চলবে। টিকিটের কালোবাজারীরোধে এবং যাত্রীদের নিরাপত্তার জন্য র‌্যাব, বিজিবি, পুলিশ ও রেলওয়ে নিরাপত্তাবাহিনী নিয়োজিত থাকবে। রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সীমিত সম্পদ নিয়ে আমরা যাত্রীদের শতভাগ সেবা দেয়ার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছি। ইনশাল্লাহ শতভাগ সেবা দিতে সক্ষম হবো।
গতকাল বৃহস্পতিবার বিকালে রেলভবনে অনুষ্ঠিত এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী  বলেন,  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন ঈদ উপলক্ষে রেলের যাত্রীদের শতভাগ সেবা দেয়ার জন্য। আমার উপর অর্পিত সেই দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য আমরা কিছু কর্মসূচী নিয়েছি। যাত্রী সেবা নিশ্চিত করার জন্য রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বিজিবি, র‌্যাব, পুলিশ ও নিরাপত্তাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে আজকে মিটিং করেছি। সেই মিটংয়ের আলোকেই এই সংবাদ সম্মেলন। মন্ত্রী জানান, ঈদ উপলক্ষে প্রতিদিন ২ লাখ ৬৫ হাজার যাত্রী বহন করবে বাংলাদেশ রেলওয়ে। ঢাকা থেকে প্রতিদিন কমপক্ষে ৬০ হাজার এবং চট্টগ্রাম থেকে ১৫ হাজার যাত্রী বহন করা হবে। তিনি বলেন, রেলের বহরে নতুন কোচ যুক্ত হওয়ায় এবার ট্রেনের আসন সংখ্যা ৩০ হাজার বেড়েছে। এর বাইরেও ঈদ উপলক্ষে ১৭১টি নতুন কোচ যুক্ত হয়ে মোট কোচের সংখ্যা দাঁড়াবে ১ হাজার ১শ’ ৬১টি। অতিরিক্ত লোকোমোটিভ যোগ হবে ২১টি।
মন্ত্রী জানান, ঈদে ১৪টি স্পেশাল ট্রেনের মধ্যে রয়েছে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রেলপথে দেওয়ানগঞ্জ স্পেশাল। চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রেলপথে চাঁদপুর স্পেশাল-১ এবং চাঁদপুর স্পেশাল-২। রাজশাহী-ঢাকা-রাজশাহী রেলপথে রাজশাহী স্পেশাল এবং  পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রেলপথে পার্বতীপুর স্পেশাল। এসব ট্রেন  চলবে ঈদের আগে ২৩ থেকে ২৫ জুন এবং ঈদের পর ২৮ জুন থেকে ৩ জুলাই। এছাড়া ঈদের দিন শোলাকিয়া স্পেশাল-১  চলবে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার এবং  শোলাকিয়া স্পেশাল-২ চলবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রেলপথে।  ঈদের  আগেই ১৭ জুন পার্বতীপুর-দিনাজপুর-পঞ্চগড় রেলপথে একজোড়া আন্ত:নগর শাটল ট্রেন চালু করা হবে। ২১ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকল আন্ত:নগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে। সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. মুজিবুল হক জানান, ঈদে ট্রেনের টিকিট কালোবাজারী প্রতিরোধে ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, খুলনাসহ সকল বড় বড় স্টেশনে রেলওয়ে পুলিশ, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ এবং র‌্যাব নিয়োজিত থাকবে। এছাড়া জেলা প্রশাসকের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। সংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, গতবছর ঈদে ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটেনি। এবারও ঘটবে না বলে আশা করছি। তিনি বলেন এবছরও আমরা শতভাগ সফল হবো ইনশাল্লাহ। মন্ত্রী বলেন, গত বছর শেষের দিকে ট্রেনে যাওয়ার মানুষ পাওয়া যায়নি।
সংবাদ সম্মেলনে  জানানো হয়, আগামী ১২ জুন থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়ে চলবে ১৬ জুন পর্যন্ত। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৯ জুন থেকে। ১২ জুন দেয়া হবে ২১ জুন ভ্রমণের টিকেট। একইভাবে ১৩ জুন দেয়া হবে ২২ জুনের, ১৪ জুন ২৩ জুনের, ১৫ জুন দেয়া হবে ২৪ জুনের এবং ১৬  জুন দেয়া হবে ২৫ জুন ভ্রমণের টিকিট। ২৯ টি রোযা হলে ২৬ তারিখ পবিত্র ঈদ উল ফিতর। ওই দিন কোনো  আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। ফিরতি টিকিটি বিক্রি শুরু হবে ১৯ জুন। ১৯ জুন দেয়া হবে, ২৮ জুন (বুধবার) যাত্রার টিকেট, একইভাবে ২০জুন দেয়া  হবে ২৯ জুন, ২১ জুন দেয়া হবে ৩০ জুন, ২২জুন দেয়া হবে ১ জুলাই, ২৩ জুন দেয়া হবে ২ জুলাই ভ্রমণের টিকেট। যদি ২৬ তারিখের পরিবর্তে আগামী ২৭ জুন পবিত্র ঈদুল ফিতর পালিত হয়। সেক্ষেত্রে ২৫ জুন, সন্ধ্যা হতে আন্তঃনগর টিকিট কাউন্টার হতে ২৬ জুন যাত্রার টিকেট সংগ্রহ করা যাবে।  ঈদের দিন  বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল ট্রেন চলাচল করবে।
সংবাদ সম্মেলনে রেল সচিব মোফাজ্জল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং পুলিশ, আরএনবি, র‌্যাব ও বিজিবির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ