Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

গো-গোশত বিতর্ক
ইনকিলাব ডেস্ক : নির্বাচনের আগে বেশ বড় ধাক্কা খেল বিজেপি। মেঘালয়ে অন্তত পাঁচ হাজার সমর্থক দল ছেড়েছে। ফলে রাজ্য বিজেপি অনেকটাই শক্তিহীন হল। দলত্যাগী সমর্থকদের দলের সবাই যুব সংগঠনের কর্মী। এ ঘটনায় তীব্র অস্বস্তিতে মেঘালয় বিজেপি। অন্যদিকে প্রতিদ্ব›দ্বী শিবির থেকে হাজার হাজার সমর্থক দল ছাড়ায় স্বস্তিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। উত্তর-পূর্বাঞ্চলের মেঘালয়ে ক্ষমতাসীন কংগ্রেস। বিধানসভা নির্বাচনে এই রাজ্যে মূল লড়াই হতে চলেছে হাত ও পদ্ম শিবিরের মধ্যে। জানা যাচ্ছে, মেঘালয়ের গারো পার্বত্যাঞ্চলে ব্যাপক ধস নেমেছে বিজেপি শিবিরে। তুরা এলাকার বিজেপি যুব সভাপতি উইলভার গ্রেহাম ডাঙ্গো তার অনুগামীদের নিয়ে পদত্যাগ পত্র জমা দেন। এরপরেই সংগঠন ছাড়ার হিড়িক পড়ে যায়। গো-গোশত ভক্ষণে নিষেধাজ্ঞার জেরে উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে বিজেপি বিরোধিতা বাড়ছে। ওয়েবসাইট, কে২৪।

রাহুল গান্ধী আটক
ইনকিলাব ডেস্ক : ফসলের ন্যায্য দাম নির্ধারণ ও ঋণ মওকুফের দাবিতে ভারতের মধ্য প্রদেশে কৃষকদের বিক্ষোভে যাওয়ার সময় রাস্তা থেকে বিরোধী দল কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধীকে আটক করেছে পুলিশ। গত বৃহস্পতিবার দুপুরে রাজ্যের মালবা এলাকার নিমাচ শহরে পুলিশ ব্যারিকেড ভেঙে বিক্ষোভস্থল মান্দসর শহরে যাওয়ার পথে তাকে আটক করা হয়। গত ১১ দিন ধরে সেখানে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন কৃষকরা। গত মঙ্গলবার ওই বিক্ষোভে গুলিতে ৫ কৃষক নিহত হন। এতে আরো উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রদেশ। কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, দলের ভাইস প্রেসিডেন্ট রাহুল প্রাণ হারানো ঐ কৃষকদের স্বজনদের সমবেদনা জানাতে মান্দসরে যাচ্ছিলেন।
এনডিটিভি।

অঙ্গীকার রাশিয়ার
ইনকিলাব ডেস্ক :  রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে পাঠানো এক বার্তায় তেহরানে সন্ত্রাসী হামলায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। ক্রেমলিন প্রেস সার্ভিস এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, রুশ নেতা এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এই হামলার ফলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। পুতিন ইরানের সঙ্গে এক্ষেত্রে জোটবদ্ধভাবে কাজ করতে রাশিয়ার প্রস্তুত থাকার বিষয়টি নিশ্চিত করেন। বিবৃতিতে আরো বলা হয়, পুতিন এই হামলায় নিহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা এবং আহতদের আশু আরোগ্য কামনা করেন। তাস।

মার্কিন দূতাবাসে
ইনকিলাব ডেস্ক :  ইউক্রেনের কিয়েভে মার্কিন দূতাবাসে গতরাতে বিস্ফোরণ ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। গত বৃহস্পতিবার ইউক্রেন পুলিশ এক বিবৃতিতে জানায়, মাঝরাতের পরপরই কিয়েভের প্রাণকেন্দ্রে অবস্থিত মার্কিন মিশনে এই বিস্ফোরণ ঘটে। বিবৃতিতে আরো বলা হয়, তদন্ত কর্মকর্তারা জানতে পেরেছেন যে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তি কূটনৈতিক মিশনের কম্পাউন্ডের ভেতরে একটি বিস্ফোরক ছুঁড়ে মারে। এএফপি।

ভারতীয় সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক : কাশ্মিরে নিয়ন্ত্রণ রেখা বরাবর গত বৃহস্পতিবার ভোরে ভারতীয় সৈন্য ও স্বাধীনতাকামীদের মধ্যে সংঘর্ষে এক সৈন্য ও তিন জন নিহত হয়েছে। সেনাবাহিনী একথা জানিয়েছে। সীমান্ত টহল সৈন্যরা গুলি করে তিন সন্দেহভাজন বিদ্রোহীকে হত্যা করেছে। এরা পাকিস্তান থেকে সীমান্ত পাড়ি দিয়ে ভারত শাসিত কাশ্মিরে অনুপ্রবেশের চেষ্টা করে। বিবৃতিতে বলা হয়, এ সময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে ভারতের এক সৈন্য নিহত হয়। ভারত শাসিত কাশ্মিরে অনুপ্রবেশের চেষ্টাকালে ভারতীয় সৈন্য তিন বিদ্রোহীকে হত্যা করার এক দিন পরেই সর্বশেষ এই ঘটনাটি ঘটল। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ